বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

কিয়েভে ব্যাপক সংঘাত, লড়ছে ইউক্রেনের সেনারা, মুহুর্মুহু বিস্ফোরণ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৬ ফেব্রুয়ারি, ২০২২ ১১:১৬ : পূর্বাহ্ণ
ইউক্রেনের রাজধানী কিয়েভে একাধিক বিস্ফোরণ এবং উভয় পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে। ছবি: আল জাজিরা
Rajnitisangbad Facebook Page

ইউক্রেনে হামলা জোরদার করেছে রাশিয়া। আজ শনিবার ভোরে ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি সেনাঘাঁটিতে রাশিয়া হামলা শুরু করেছে।

একইসঙ্গে পূর্ব ইউরোপের এই দেশটির রাজধানীজুড়ে ব্যাপক গোলাবর্ষণও শুরু হয়েছে।

ইউক্রেনের সেনা কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রাশিয়ার মুহুর্মুহু বিমান হামলায় কেঁপে উঠছে কিয়েভ। ইউক্রেনের সেনারা বুক চিতিয়ে লড়াই করে যাচ্ছেন রুশ বাহিনীর বিরুদ্ধে।

কিয়েভের মেয়র সাবেক হেভিওয়েট চ্যাম্পিয়ন বক্সার ভিটালি ক্লিসকো সামনে কঠিন সময় অপেক্ষা করছে বলে সতর্ক করেছেন নগরবাসীকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বলা হচ্ছে, তীব্র যুদ্ধ হচ্ছে। কিয়েভে বিকট শব্দ এবং মুহুর্মুহু বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে।

বিবিসির খবরে জানানো হয়েছে, কিয়েভের ত্রোইয়েশনিয়া এলাকায় একাধিক ও ময়দান স্কয়ারের কাছে বড় ধরনের একটি বিস্ফোরণের শব্দ শোনা যায়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি বলছে, কিয়েভে রাশিয়ার কামান হামলার শব্দ এত বেশি যে শহরের কেন্দ্রস্থল থেকে কয়েক মাইল দূরেও শব্দ শোনা যাচ্ছে।

ইউক্রেনের সংবাদমাধ্যম কিয়েভ ইনডিপেনডেন্ট জানিয়েছে, শহরের চিড়িয়াখানা ও শুলিভাকা এলাকায় অর্ধশতাধিক বিস্ফোরণ ও ব্যাপক গোলাগুলি হয়েছে।

এদিকে প্রত্যক্ষদর্শীদের বরাতে রয়টার্স জানাচ্ছে, কিয়েভে একটু পরপর কামানের গোলা বিস্ফোরণের শব্দ শোনা যাচ্ছে। তবে তা আসছে কোথা থেকে, সেটি বোঝা যাচ্ছে না।

এদিকে কিয়েভের কাছে একটি বিমানঘাঁটি দখল করে নেওয়ার দাবি করেছে রাশিয়া।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের সেনাবাহিনী কিয়েভের কাছে কিয়েভ হস্তমেল বিমানঘাঁটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের সেনাসদস্যদের আত্মসমর্পণের আহ্বান জানিয়েছেন এবং দেশটির শাসককে ক্ষমতাচ্যুত করতে বলেছেন।

কিন্তু ইউক্রেনের সেনাবাহিনী লড়াই করে মরতে প্রস্তুত, কিন্তু দেশের বা দেশের নেতৃবৃন্দের বিরুদ্ধে তারা কখনও দাঁড়াবেন না বলে জানিয়েছেন।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, স্বেচ্ছাসেবী যোদ্ধাদের ১৮ হাজার বন্দুক দেওয়া হয়েছে এবং তাদের ককটেল বোমা বানানোর পদ্ধতি বুঝিয়ে দেওয়া হয়েছে।

আরও পড়ুন:

ইউক্রেনের সেনাবাহিনীকে ক্ষমতা দখলের আহ্বান পুতিনের

কিয়েভের বিমানবন্দর দখলে নিলো রাশিয়া, নিহত ২০০

ইউক্রেন আক্রমণকে ‘ইতিহাসের সংশোধন’ বললেন সিরিয়ার প্রেসিডেন্ট

একা লড়ছি, কাউকে পাশে পাচ্ছি না: ইউক্রেনের প্রেসিডেন্ট

সিনেমার নায়ক হয়েছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর