মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

দাম বেড়ে ১২ কেজি এলপি গ্যাস সিলিন্ডার এখন ১২৪০ টাকা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৩ ফেব্রুয়ারি, ২০২২ ২:৩১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দুই মাস মূল্যহ্রাসের পর বেড়েছে রান্নার কাজে ব্যবহৃত তরল পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের সিলিন্ডারের দাম।

ফেব্রুয়ারি মাসের জন্য প্রতি কেজি এলপিজির দাম আগের মাসের চেয়ে ৫ টাকা ১৭ পয়সা বা ৫ দশমিক ২৬ শতাংশ বাড়িয়ে ১০৩ টাকা ৩৪ পয়সা নির্ধারণ করেছে সরকার।

এতে ১২ কেজি সিলিন্ডারের দাম ৬২ টাকা বেড়ে ১২৪০ টাকা হয়েছে। যা জানুয়ারি মাসে ১ হাজার ১৭৮ টাকা ছিল।

আজ বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল নতুন এই নতুন দাম ঘোষণা করেন।

আজ সন্ধ্যা ৬টা থেকে বর্ধিত দাম কার্যকর হবে বলে জানানো হয়।

টানা পাঁচ মাস মূল্যবৃদ্ধির পর গত ডিসেম্বরে এলপি গ্যাসের দাম কমা শুরু করে। জানুয়ারিতে দ্বিতীয় মাসের মতো দাম ৪ শতাংশ কমলেও ফেব্রুয়ারিতে এসে বেড়ে গেলো ৫ শতাংশ।

আরও পড়ুন: ফেসবুক লাইভে এসে মাথায় গুলি চালিয়ে নায়ক রিয়াজের শ্বশুরের আত্মহত্যা

নতুন মূল্য হার অনুযায়ী-সাড়ে ৫ কেজি এলপি গ্যাস সিলিন্ডারের দাম ৫৬৮ টাকা, ১২ কেজি সিলিন্ডার ১২৪০ টাকা, সাড়ে ১২ কেজি ১২৯২ টাকা, ১৫ কেজি ১৫৫০ টাকা, ১৬ কেজি ১৬৫৩ টাকা, ১৮ কেজি ১৮৬০ টাকা, ২০ কেজি ২০৬৭ টাকা, ২২ কেজি ২২৭৩ টাকা, ২৫ কেজি ২৫৮২ টাকা, ৩০ কেজি ৩১০০ টাকা, ৩৩ কেজি ৩৪১০ টাকা, ৩৫ কেজি ৩৬১৭ টাকা ও ৪৫ কেজির বোতল ৪৬৫০ টাকা ঠিক করা হয়েছে।

বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল সংবাদ সম্মেলনে বলেন, ইতোমধ্যে পাইপলাইনে গ্যাস সরবরাহকারী সরকারি প্রতিষ্ঠানগুলোও মার্জিন বাড়ানোর প্রস্তাব দিয়েছে। আবার পেট্রোবাংলা প্রস্তাব দিয়েছে গ্যাসের খুচরা মূল্য বাড়ানোর। তাদের প্রস্তাব গ্রহণ করা হয়েছে এবং এসব প্রস্তাবের ওপর পর্যালোচনা, কারিগরি কমিটির বিশ্লেষণ ও গণশুনানি শেষে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন: রাস্তায় ঘুমানো বস্তির সেই মেয়েটি আজ মাইক্রোসফটের কর্মকর্তা!

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর