সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ঢাকায়, লাল গালিচা সংবর্ধনা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৫ ডিসেম্বর, ২০২১ ১১:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

আজ বুধবার সকাল ১১টা ২০ মিনিটের দিকে ভারতের রাষ্ট্রপতি এবং তার সফরসঙ্গীরা ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে করে ঢাকা হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, মুজিবর্ষের সমাপনী এবং ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে রামনাথ কোবিন্দ ঢাকায় এসেছেন।

বিমানবন্দরে রামনাথ কোবিন্দকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় ভারতীয় রাষ্ট্রপতিকে বিমানবন্দরে গার্ড অব অনার ও লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের প্রথম বাংলাদেশ সফর এটি।

বাংলাদেশ সফরে ভারতের রাষ্ট্রপ্রধান স্ত্রী ও মেয়েকে নিয়ে এসেছেন। এ ছাড়া ভারতের শিক্ষা প্রতিমন্ত্রী, দুজন সংসদ সদস্য, পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারা তার সঙ্গী হিসেবে এসেছেন।

বিমানবন্দর থেকে ভারতের রাষ্ট্রপতি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন।

এরপর দুপুরে তিনি ধানমন্ডি ৩২-এ অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন।

সফরকালে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

পরে ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এ সময় ভারতের রাষ্ট্রপতি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক এবং একটি মিগ-২৯ যুদ্ধ্ বিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ এবং প্রদর্শনের জন্য রাষ্ট্রপতিকে উপহার হিসেবে প্রদান করবেন।

এ ছাড়া জাতীয় সংসদ ভবন চত্বরে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন রামনাথ কোবিন্দ।

সফরের শেষ দিন ১৭ ডিসেম্বর রামনাথ কোবিন্দ ঢাকার রমনাস্থ কালী মন্দিরের সদ্য সংস্কারকৃত অংশের উদ্বোধন করবেন এবং মন্দিরটি পরিদর্শন করবেন।

ওইদিন দুপুর তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর