শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বিয়ে করলেন মালালা, বর পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১০ নভেম্বর, ২০২১ ৯:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই বিয়ে করেছেন। সবাইকে অনেকটা অবাক করে দিয়ে মঙ্গলবার রাতে বিয়ের খবর জানিয়েছেন যুক্তরাজ্যে বসবাসরত মালালা। তার বরের নাম অ্যাসার মালিক।

যুক্তরাজ্যের বার্মিংহামে তাদের বিয়ে হয়েছে। মালালা এক টুইট বার্তায় নিজের বিয়ের খবর জানিয়েছেন।

মালালার বর আসসার মালিক পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা। পাকিস্তানের ক্রিকেট বোর্ডের হাই পারফরমেন্স সেন্টারের ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছেন আসসার মালিক।

টুইটারে বরের সঙ্গে কয়েকটি ছবি শেয়ার করে ২৪ বছর বয়সী মালালা লিখেছেন, ‘আজকের এই দিনটি আমার জীবনের জন্য মহামূল্যবান একটি দিন। আসসার আর আমি সারা জীবনের জন্য একত্রিত হয়েছি। স্বল্পপরিসরে পরিবারের সদস্যদের নিয়ে বার্মিংহামের বাড়িতে বিয়ের অনুষ্ঠানের আয়োজন করা হয়। আমাদের জন্য দোয়া করবেন। বাকি জীবন আমরা একসঙ্গে থাকতে চাই।’

বিশ্বখ্যাত ম্যাগাজিন ভোগকে মালালা বলেন, ‘আমি ভেবেছিলাম কখনই বিয়ে করবো না, সন্তান নেবো না। আমি সুখী হবো এবং আমার পরিবারের সঙ্গেই চিরকাল বেঁচে থাকবো। আমি বদলে গেছি। সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বেড়ে ওঠে, বদলায়ও।’

পাকিস্তানের সোয়াত উপত্যকায় ১৯৯৭ সালের ১২ জুলাই জন্মগ্রহণ করেন মালালা ইউসুফজাই। ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে মালালা নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন।

পাকিস্তানে তালেবানের বাধার পরও নারীশিক্ষা বিস্তারে কাজ করতেন মালালা। ২০১২ সালে জঙ্গিরা তাকে গুলি করে। কিন্তু ভাগ্যক্রমে তিনি বেঁচে যান। এ সময় চিকিৎসার জন্য তাঁকে যুক্তরাজ্যে নেওয়া হয়। এরপর থেকে তিনি পরিবারসহ যুক্তরাজ্যে বসবাস করছেন।

পিছিয়ে থাকা নারীর শিক্ষা বিস্তারে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে ভারতের কৈলাস সত্যার্থীর সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পান মালালা ইউসুফজাই।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর