শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

চলছে না গণপরিবহন, চরম দুর্ভোগে সাধারণ মানুষ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৫ নভেম্বর, ২০২১ ১১:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জ্বালানির তেলের দাম বাড়ানোর প্রতিবাদে সারাদেশে গণপরিবহন ও পণ্য পরিবহন চলাচল বন্ধ রেখেছেন মালিক-শ্রমিকরা। এতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ। জরুরি পণ্য পরিবহন, জরুরি চিকিৎসা সেবার কাজে ঘর থেকে বের হওয়া মানুষ গণপরিবহন বন্ধ থাকায় বিকল্প পরিবহনের খোঁজে দিশেহারা হয়ে পড়েছেন।

পূর্ব ঘোষণা ছাড়াই সরকার জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে পরিবহন মালিক-শ্রমিকরা গতকাল বৃহস্পতিবার অনির্দিষ্টকালের জন্য গণপরিবহন ও পণ্য পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। ঘোষণা অনুযায়ী আজ শুক্রবার ভোর থেকে সারাদেশে গণপরিবহন চলাচল বন্ধ রয়েছে।

পরিবহন সংগঠনের নেতারা ক্ষমতাসীন দলের রাজনীতিতে সম্পৃক্ত থাকায় আনুষ্ঠানিকভাবে ধর্মঘট ঘোষণা করেননি। সংগঠনগুলোর আঞ্চলিক ইউনিটগুলোর ঘোষণার মাধ্যমে অনানুষ্ঠানিকভাবে বাস, ট্রাকসহ বাণিজ্যিক যানবাহন না চালানোর সিদ্ধান্ত নেন তারা।

গণপরিবহন বন্ধ থাকায় সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন চাকরি প্রার্থীরা। কারণ শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হচ্ছে খাদ্য অধিদপ্তরের নিয়োগ পরীক্ষা। বাস বন্ধে তারা অনেকেই অটোরিকশা, থ্রি হুইলার ও হিউম্যান হলারে পাড়ি দিচ্ছেন গন্তব্যে। জ্বালানির দাম বৃদ্ধির অজুহাতে ডিজেলচালিত এসব হালকা যানবাহনেও গুনতে হচ্ছে বাড়তি ভাড়া।

এছাড়া রাজধানীর সরকারি সাত কলেজে স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছুরাও চরম বিপাকে পড়েন। শিক্ষার্থীদের অনেকেই রিকশা, ভ্যান, পিকআপ ভ্যানসহ নানান ধরনের যানে কেন্দ্রে পৌঁছান।

সকাল থেকে রাজধানীতে গণপরিবহন ও পণ্য পরিবহন চলতে দেখা যায়নি। বিআরটিসির দু-একটি বাস চলতে দেখা গেলেও তা ছিল যাত্রীর তুলনায় একেবারেই অপ্রতুল।

রাজধানীতে দাপিয়ে বেড়াচ্ছে সিএনজি অটোরিকশা ও রিকশা। গণপরিবহন না থাকার সুযোগে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন চালকরা।

দীর্ঘপথের অনেকে যাত্রীকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। অতিরিক্ত ভাড়ার কারণে বিশেষ করে বিপাকে পড়েছেন শ্রমিক ও স্বল্প আয়ের মানুষরা। তাদেরকে গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

গণপরিবহন না থাকার সুযোগে অতিরিক্ত ভাড়া নিচ্ছেন সিএনজি অটোরিকশা ও রিকশাচালকরা।

দীর্ঘপথের অনেকে যাত্রীকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। অতিরিক্ত ভাড়ার কারণে বিশেষ করে বিপাকে পড়েছেন শ্রমিক ও স্বল্প আয়ের মানুষরা।

অরাজক এই পরিস্থিতিতে অনেককেই ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। তারা বলেন, জ্বালানির দাম যেহেতু বাড়ানোই হলো, তাহলে পরিবহন ভাড়া কেন সমন্বয় করা হয়নি?

তেলের দাম বাড়ানোয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে পরিবহন নেতারা বলেন, হঠাৎ করেই একসঙ্গে প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানোর ঘটনা এটাই প্রথম। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বিদ্যমান ভাড়ায় চালিয়ে পোষাতে পারছেন না।

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ ও বিক্ষোভ
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে দেশজুড়ে পরিবহন মালিক-শ্রমিকরা যানবাহন বন্ধ রাখার প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের স্নাতক শ্রেণির ভর্তিচ্ছু পরীক্ষার্থীরা।

আজ শুক্রবার পরীক্ষার্থীদের আকস্মিক এ কর্মসূচিতে যোগ দেয় রাষ্ট্রায়ত্ত সাত ব্যাংকে সিনিয়র অফিসার পদে নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণেচ্ছুরা। পরে একে একে তাদের সঙ্গে একাত্মতা জানান সড়ক ব্যবহারকারী জনসাধারণও।

যানবাহন সংকটে আটকে পড়া কলেজ ভর্তিচ্ছু এবং নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণেচ্ছুরা ক্ষোভে ফেটে পড়ে একপর্যায়ে নিজেরাই ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডে অবরোধ গড়ে তোলেন। এ সময় তাঁরা প্রবেশপত্র হাতে নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

এতে মহাসড়কে ব্যক্তিগত যানবাহন চলাচল বন্ধ হয়ে যায় এবং সড়কের দুপাশে আটকা পড়েছে অসংখ্য যানবাহন।

উল্লেখ্য, বুধবার ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকা নির্ধারণ করে সরকার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর