রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রামে বহদ্দারহাট ফ্লাইওভারের পিলারে ফাটল, ওপর-নিচে যান চলাচল বন্ধ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৬ অক্টোবর, ২০২১ ১০:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নির্মাণের চার বছরের মাথায় চট্টগ্রাম নগরীর বহদ্দারহাট ফ্লাইওভারের আরাকান সড়কমুখী র‌্যাম্পের একটি পিলারে ফাটল দেখা দিয়েছে। দুর্ঘটনা এড়াতে গতকাল সোমবার রাত ১১টার দিকে র‌্যাম্পটির ওপর ও নিচ দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দিয়েছে পুলিশ।

এদিকে র‌্যাম্পের ফাটলের ছবি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে মধ্যরাতে বহদ্দারহাট ফ্লাইওভার এলাকায় উৎসুক মানুষ ভিড় করেন।

নগরীর চান্দগাঁও থানার ওসি মঈনুর রহমান বলেন, ফ্লাইওভারের র‌্যাম্পের একটি পিলারে ফাটল দেখা দিয়েছে। এই জন্য সেটি দিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ফাটলের বিষয়টি সিটি করপোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) জানানো হয়েছে। সিডিএ ও সিটি করপোরেশনের কর্মকর্তারা এসে করণীয় নির্ধারণ করবেন।

দুর্ঘটনা এড়াতে বহদ্দারহাট ফ্লাইওভারের নতুন চান্দগাঁও আবাসিক অংশে ওপরে ও নিচে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে অন্য পাশ দিয়ে চলাচল করা যাচ্ছে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নিজস্ব অর্থায়নে ১০৬ কোটি টাকা ব্যয়ে ফ্লাইওভারটি নির্মিত হয়।

এ ফ্লাইওভারটির নির্মাণকাজ চলাকালে ২০১২ সালের ২৪ নভেম্বর স্টিলের গার্ডার ধসে ১৭ জন নিহত হন। হঠাৎ করে ৩টি গার্ডার নির্মাণের সময় ফ্লাইওভার (ওভারপাস) থেকে পড়ে যায়।

এর আগে, ওই বছরের ২৯ জুন বহদ্দারহাটের এই নির্মাণাধীন ফ্লাইওভার থেকে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়েছিল।

এর পর নির্মাণকাজ তদারকির দায়িত্ব পায় বাংলাদেশ সেনাবাহিনী। ২০১৩ সালের ১২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লাইওভারটির উদ্বোধন করেন। ২০১৭ সালের ডিসেম্বরে এ ফ্লাইওভারটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

কিন্তু ফ্লাইওভারটি কার্যকর না হওয়ায় ২০১৬ সালের ডিসেম্বরে আরাকান সড়কমুখী র‌্যাম্প নির্মাণের উদ্যোগ নেয় সিডিএ।

৩২৬ মিটার দীর্ঘ এবং ৬ দশমিক ৭ মিটার চওড়ার র‌্যাম্পটি নির্মাণ শেষে ২০১৭ ডিসেম্বরে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর