মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

দুর্গাপূজার নিরাপত্তায় ২৪ জেলায় বিজিবি মোতায়েন


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৪ অক্টোবর, ২০২১ ১:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজায় নিরাপত্তা রক্ষার্থে সারাদেশের বিভিন্ন জেলায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হচ্ছে। এরই মধ্যে কুমিল্লা এবং ঢাকা বিভাগের নরসিংদী ও মুন্সীগঞ্জসহ দেশের ২৪ জেলায়  বিজিবি সদস্যরা অবস্থান নিয়েছেন।

আজ বৃহস্পতিবার সকালে বিজিবির পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, জেলা প্রশাসনের চাহিদায় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে দুর্গাপূজায় সুশৃঙ্খলতা বজায় রাখতে সারাদেশে বিজিবি মোতায়েন করা হচ্ছে।

রাজধানীতে মোতায়েন করা হয়েছে কি না জানতে চাইলে লে. কর্নেল ফয়জুর রহমান বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের চাহিদা থাকলে রাজধানীতেও বিজিবি মোতায়েন করা হবে।

মন্দির ও এর আশপাশে টহল দিয়ে অন্যান্য বাহিনীর সঙ্গে মাঠে থেকে বিজিবি দায়িত্ব পালন করবে বলে জানান তিনি।

সারাদেশে কত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে এমন প্রশ্নের জবাবে বিজিবির পরিচালক বলেন, চাহিদার ভিত্তিতে প্রয়োজনীয় সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে।

কুমিল্লায় একটি পূজামণ্ডপে কোরআন পাওয়ার পর সে ঘটনাকে কেন্দ্র করে পূজামণ্ডপে ভাঙচুর হয়। ঘটনার পরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে কোরআন অবমাননা করা হয়েছে দাবি করে ব্যাপক প্রচার শুরু হয় এবং অনেকে প্রতিবাদ বিক্ষোভ অনেকে ফেসবুকে সরাসরি সম্প্রচার করেন।

বিভিন্ন জায়গায় মন্দিরে হামলার ঘটনাও ঘটে। উত্তেজনাকর পরিস্থিতিতে নিরাপত্তা রক্ষার্থে কয়েক জায়গায় মোতায়েন করা হয়েছে বিজিবি। চাঁদপুরের একটি উপজেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এ পরিস্থিতির মধ্যে এক জরুরি ঘোষণায় সবাইকে সচেতন থাকার অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ঘোষণায় বলা হয়, ‘ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করার উদ্দেশ্যে যে কেউ এ ঘটনার সঙ্গে জড়িত থাকুক, তাদের অবশ্যই আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে। তবে এ ঘটনাকে কেন্দ্র করে কেউ আইন হাতে তুলে নেবেন না। সবাইকে ধর্মীয় সম্প্রীতি ও শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য অনুরোধ করা হলো।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পূজামণ্ডপে হামলার ঘটনায় জড়িতদের শাস্তি নিশ্চিত করার কথা উল্লেখ করে বলেছেন, ‘কুমিল্লার ঘটনা সাম্প্রদায়িক অপশক্তির কাজ।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর