বুধবার, ৮ মে, ২০২৪ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

বিলুপ্ত হচ্ছে পিইসি ও জেএসসি পরীক্ষা, এসএসসিতে থাকছে না বিভাগ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৩ সেপ্টেম্বর, ২০২১ ৬:২০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

এসএসসি পরীক্ষার আগে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা আর থাকছে না। পাশাপাশি নবম ও দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ তুলে দেয়া হচ্ছে।

শিক্ষার্থীরা দশম শ্রেণিতে যে কারিকুলাম সম্পন্ন করবে তার ওপর নির্ভর করেই এসএসসি ও সমমানের পরীক্ষায় বসবে। নবম শ্রেণির সিলেবাস থেকে কোনোকিছু এসএসসিতে থাকবে না।

এছাড়া তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের কোনো পরীক্ষা নেওয়া হবে না।

আজ সোমবার এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ তথ্য জানান।

বর্তমান নিয়ম অনুযায়ী, নবম ও দশম শ্রেণি করিক্যুলাম মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়ে থাকে। দীর্ঘদিনের এই নিয়ম আর থাকছে না।

শিক্ষামন্ত্রী জানান, একাদশ শ্রেণির আগে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ থাকবে না। অর্থাৎ এখন শিক্ষার্থীদের যেমন নবম শ্রেণিতে উঠার পর পরই বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগ নির্ধারণ করে নিতে হয়; সেটি আর থাকবে না।

তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না থাকার ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, এই তিন শ্রেণির শিক্ষার্থীদের স্কুলেই ‘শিখনকালীন মূল্যায়ন’ হবে।

চতুর্থ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বাংলা, ইংরেজি, গণিত, সমাজ বিজ্ঞান ও বিজ্ঞান বিষয়ে ৬০ ভাগ নম্বরে ‘শিখনকালীন মূল্যায়ন’ হবে। বাকি ৪০ ভাগ নম্বরের জন্য পরীক্ষার মাধ্যমে ‘সামষ্টিক মূল্যায়ন’ হবে। এর বাইরের বিষয়গুলোতে সম্পূর্ণভাবে ‘শিখনকালীন মূল্যায়ন’ হবে।

নবম ও দশম শ্রেণিতে বাংলা, ইংরেজি, গণিত, সমাজ বিজ্ঞান ও বিজ্ঞান বিষয়ে ৫০ ভাগ নম্বরে শিখনকালীন মূল্যায়ন হবে। বাকি ৫০ ভাগ নম্বরে পরীক্ষার মাধ্যমে ‘সামষ্টিক মূল্যায়ন’ হবে। অন্যান্য বিষয়ে ‘শিখনকালীন মূল্যায়ন’ হবে।

ডা. দীপু মনি জানান, শিক্ষার্থীদের প্রথম পাবলিক পরীক্ষায় বসতে হবে দশম শ্রেণি শেষে। দশম শ্রেণির পাঠ্যসূচি অনুযায়ী এই পরীক্ষা হবে।

তিনি জানান, একাদশ ও দ্বাদশ শ্রেণি শেষ করতে শিক্ষার্থীদের দুবার পাবলিক পরীক্ষায় বসতে হবে। দুই শ্রেণির পাঠ্যসূচি অনুযায়ী এই পরীক্ষা হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল মিলিয়ে উচ্চমাধ্যমিকের চূড়ান্ত ফলাফল পাবে শিক্ষার্থীরা।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২৪ সালে তৃতীয়, চতুর্থ, অষ্টম ও নবম শ্রেণি এবং ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে এই শিক্ষাক্রম শুরু হবে। ২০২৫ সালের মধ্যে পুরো শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলামসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর