বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

তিনবিঘা করিডোরে দেয়াল নির্মাণের চেষ্টা বিএসএফের, রুখে দিলো বিজিবি


প্রতিনিধি, লমনিরহাট প্রকাশের সময় :৯ সেপ্টেম্বর, ২০২১ ১১:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার আলোচিত দহগ্রাম তিনবিঘা করিডোরের সড়কের দুই পাশে তিন ফুট উঁচু দেয়াল নির্মাণের চেষ্টা চালিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে বিজিবি সদস্যরা নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে।

জানা গেছে, গত ৫ সেপ্টেম্বর সকাল থেকে বিএসএফের তত্ত্বাবধানে ১২- ১৫ জন নির্মাণ শ্রমিক তিনবিঘা করিডোর সড়কের দুই পাশে গর্ত খনন শুরু করে।

এর আগে তারা সেখানে ইট, বালু, সিমেন্ট, রড সহ নির্মাণ সামগ্রী এনে রাখেন। গত ৪ দিন ধরে তারা সড়কের দুই পাশে ১০ ফুট গর্ত করে।

৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি কোম্পানি কমান্ডার জাহাবুল ইসলাম বিএসএফ সদস্যদের কাছে সড়কে গর্ত করার ব্যাপারে জানতে চাইলে তারা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে সড়কটি সংস্কার ও সৌন্দর্যবর্ধনের কাজ করা হচ্ছে। এতে সাধারণ মানুষের চলাচলে কোনো সমস্যা হবে না।

পরে একপর্যায়ে বিজিবি বুঝতে পারে, সংস্কার ও সৌন্দর্যবর্ধনের নামে মূলত সড়কটি সংকুচিত করতে চাচ্ছে বিএসএফ।

কাজের ধরন সন্দেহজনক হওয়ায় গতকাল বুধবার বিজিবি সড়ক সংস্কার কাজে বাধা দেয়।

বিএসএফ বাধা না মেনে শ্রমিকদের দিয়ে কাজ অব্যাহত রাখার চেষ্টা চালালে বিজিবি তা রুখে দেয়।

পরে উভয় বাহিনীর কম্পানি কমান্ডার ঘটনাস্থলে আলোচনা করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ঘটনা জানায় ও কাজ বন্ধ রাখে।

৫১ বিজিবি ব্যাটালিয়নের পানবাড়ি কোম্পানি কমান্ডার সুবেদার জাহাবুল ইসলাম বলেন, ভারতীয় নির্মাণ শ্রমিকদের দিয়ে রাস্তার দুই পাশে সংস্কারের নামে তিন ফুট উঁচু দেয়াল নির্মাণ করা হচ্ছিলো। আমরা তা বুঝতে পেরে বাঁধা দিয়েছি। বর্তমানে নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

জানা গেছে, পাটগ্রাম উপজেলার কুচলিবাড়ি ইউনিয়নের পানবাড়ি এলাকা থেকে দহগ্রাম ইউনিয়নের ভূ-খণ্ড পর্যন্ত, ভারতীয় ভুখন্ডের উপর করিডোর সড়কটির দৈর্ঘ্য ১৭৮ মিটার ও প্রস্থ ৮৫ মিটার।

তিনবিঘা করিডোর ২৪ ঘণ্টা ব্যবহারের জন্য ২০১১ সালের ১৯ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সরকারের সঙ্গে আলোচনা করে খুলে দেন। তখন থেকে একটানা সড়কটি ব্যবহার করছে বাংলাদেশের মানুষ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর