মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪ | ১৭ বৈশাখ, ১৪৩১ | ২০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

অতি আত্মবিশ্বাসে ডুবলো বাংলাদেশ, সিরিজে ফিরলো নিউজিল্যান্ড


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৫ সেপ্টেম্বর, ২০২১ ৭:৫৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

প্রথম দুই ম্যাচে বাংলাদেশের পারফর্মেন্স দেখার পর আজকেই সিরিজ নিশ্চিত করাটা অস্বাভাবিক ছিল না। কিন্তু অতি আত্মবিশ্বাসই কাল হয়ে দাঁড়ালো বাংলাদেশের।

লক্ষ্য বড় ছিল না। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ১২৯ রান। স্পোর্টিং উইকেটে এই রানও তুলতে পারলো না তারা।

ব্যাটিং বিপর্যয়ে সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের কাছে ৫২ রানে হেরেছে বাংলাদেশ।

আজ রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে টস জিতে আগে ব্যাট করে ৫ উইকেটে ১২৮ রান করে নিউজিল্যান্ড। জবাব দিতে নেমে নির্ধারিত ওভারে ৭৬ রানে থামে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে এটা বাংলাদেশের দ্বিতীয় সর্বনিন্ম দলীয় স্কোর।

এই জয়ের সুবাদে সিরিজে টিকে থাকল নিউজিল্যান্ড। অবশ্য সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে বাংলাদেশ। পরের ম্যাচ আগামী বুধবার।

রান তাড়ায় নেমে শুরুতে কিছুটা ভালো করে বাংলাদেশ। প্রথম ওভারে জোড়া বাউন্ডারিতে শুরু হয় স্বাগতিকদের ইনিংস। কিন্তু দুই ওপেনার বেশিক্ষণ থিতু হতে পারলেন না।

তৃতীয় ওভারেই হতাশ করলেন লিটন। ম্যাননকির বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেছেন ওপেনার লিটন দাস।

পরের ওভারে তিনে নামা মেহেদি হাসানকে (১) তুলে নেন আজাজ প্যাটেল। দুই বল পরেই এই স্পিনারের বলে ম্যাকনকির তালুবন্দি হন সাকিব আল হাসান (০)। নাঈমের সঙ্গী হন মুশফিকুর রহিম।

 

৭ম ওভারের শেষ বলে ১৯ বলে ১৩ করা নাঈমকে বোল্ড করে দেন রাচিন রবীন্দ্র। এরপর আবার আজাজ প্যাটেল। দলীয় ৪৩ রানে শততম টি-টোয়েন্টি খেলতে নামা বাংলাদেশ অধিনায়ককে (৩) নিজের তৃতীয় শিকারে পরিণত করেন এই স্পিনার।

আজাজের পরের বলে বোল্ড হয়ে ‘গোল্ডেন ডাক’ মারেন আফিফ হোসেন ধ্রুব। তবে সোহানের সৌজন্যে আজাজের হ্যাটট্রিক হয়নি। দলকে এগিয়ে নেওয়ার ভার পড়ে মুশফিকুর রহিম আর নুরুল হাসান সোহানের ওপর। কিন্তু সেটা আর হলো কই?

দলীয় ৫৭ রানে ম্যাকনকির বলে ব্লান্ডেলের তালুবন্দি হন সোহান (৮)। ফিরতি ওভারে এসে মোহাম্মদ সাইফউদ্দিনকে (০) এলবিডাব্লিউ করেন ম্যাকনকি। রিভিউ নিলেও বাঁচতে পারেননি সাইফ।

বাংলাদেশের পরাজয় সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। নাসুম আহমেদকে (১) বোল্ড করেন স্কট কুগেলাইন। কলিন ডি গ্র্যান্ডহোমের করা শেষ ওভারের চতুর্থ বলে মুস্তাফিজুর রহমান (৪) ক্যাচ দিলে বাংলাদেশ ৭৬ রানে প্যাকেট হয়। নিউজিল্যান্ড জয় পায় ৫২ রানে।

১৬ রানে ৪ উইকেট নিয়েছেন আজাজ প্যাটেল। এটা বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে যে কোনো দলের সেরা বোলিং। আরেক অফস্পিনার কোল ম্যাকনকি ১৫ রানে নেন ৩ উইকেট।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের দলপতি টম লাথাম। সাইফউদ্দিন-মোস্তাফিজদের বোলিং তোপের সামনে কোমর সোজা করে দাঁড়াতে পারেনি সফরকারীরা। ফলে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ১২৮ রান করে কিউইরা।

দ্বিতীয় ম্যাচের মতো আজও উইকেট ছিল স্পোর্টিং।

নিউজিল্যান্ডের প্রথম ওভারটাও ছিল তেমনি উড়ন্ত। দুই বাউন্ডারি আর সিঙ্গেলে প্রথম ওভারে ১১ রান করে নিউজিল্যান্ড। দ্বিতীয় ওভারেও বাউন্ডারি হাঁকান অ্যালেন। তবে অ্যালেনকে বেশিদূর যেতে দেননি মোস্তাফিজুর রহমান। তার বল বুঝতে না পেরে মাহমুদউল্লাহর হাতে ক্যাচ তুলে দেন। ১০ বলে ১৫ রান করে ফেরেন করোনা কাটিয়ে দলে ফেরা অ্যালেন।

তবে শুরুতে উইকেট হারালেও ফের ঘুরে দাঁড়ায় কিউইরা। উইল ইয়ং ও রাচিন রবীন্দ্র রানের চাকা সচল রাখার চেষ্টা করেন। উইকেট হারানোর ধাক্কা সামলে কিউইরা যখন রান তুলছে তখনই এলোমেলো করে দেন সাইফউদ্দিন। সাইফউদ্দিনের লেন্থ বলে পরাস্ত হন উইল ইয়ং।

বাংলাদেশ ক্রিকেট দলের সাইফউদ্দিন

সাইফউদ্দিন একই ওভারে ষষ্ঠ বলে এলবিডব্লিউ করে সাজঘরে ফেরান গ্র্যান্ডহোমকেও। ইয়ং ২০ বলে ২০ রান করলেও গ্র্যান্ডহোম রানের খাতা খুলতে পারেননি।

এরপর বল হাতে চমক দেখান মাহমুদউল্লাহ রিয়াদ। তার বলে এগিয়ে এসে মারতে গিয়ে বোল্ড হন রাচিন রবীন্দ্র।আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২০ বলে ২০ রান।

এরপর ক্রিজে আসেন নিউজিল্যান্ডের দলপতি টম লাথাম। কিন্তু ১১তম ওভারের ৫ম বলে মেহেদীর করা বলে তার হাতেই ক্যাচ তুলে দেন লাথাম। আগের ম্যাচে জয়ের আশা জাগিয়ে তোলা ল্যাথাম এবার করেন মাত্র ৫ রান।

দারুণ শুরুর আভাস দিয়ে দ্রুত উইকেট হারিয়ে কিছুটা ছন্দ হারায় নিউজিল্যান্ড। ধীরে ধীরে কমতে থাকে রানের গতিও। সেখান থেকে দলকে উদ্ধার করেন হেনরি নিকোলস ও টম ব্লান্ডেল। ওপেনিংয়ে সাফল্য না পাওয়ায় সাত নম্বরে নামেন ব্লান্ডেল।

এই পজিশনে হেনরির সঙ্গে দলের হাল ধরেন তিনি। তাদের ঝড়ো ইনিংসে ভর করেই ১২৮ রান করে নিউজিল্যান্ড।

ব্লান্ডেল ৩০ ও নিকোলাস ৩৬ রানে অপরাজিত ছিলেন।

বাংলাদেশের হয়ে বল হাতে সর্বোচ্চ দুটি উইকেট নেন মোহাম্মদ সাইফউদ্দিন। একটি করে নেন মেহেদী হাসান, মাহমুদউল্লাহ ও মোস্তাফিজ।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১২৮/৫ (অ্যালেন ১৫, রবীন্দ্র ২০, ইয়ং ২০, ডি গ্র্যান্ডহোম ০, ল্যাথাম ৫, নিকোলস ৩৬, ব্লান্ডেল ৩০; সাকিব ৪-০-২৪-০, মুস্তাফিজ ৪-০-২৯-১, মেহেদী ৪-০-২৭-১, সাইফউদ্দিন ৪-০-২৮-২, মাহমুদউল্লাহ ২-০-১০-০, নাসুম ২-০-১০-০)।

বাংলাদেশ: ১৯.৪ ওভারে ৭৬/১০ (লিটন ১৩, নাঈম ১৫, মেহেদী ১, সাকিব ০, মুশফিক ২০, মাহমুদউল্লাহ ৩, আফিফ ০, নুরুল ৮, সাইফউদ্দিন ৮, নাসুম ১ ও মুস্তাফিজ ৪; অ্যাজাজ ৪-০-১৬-৪, রবীন্দ্র ৪-০-১৩-১, জ্যাকব ৩-০-১৩-০, ম্যাকনকি ৪-০-১৫-৩, স্কট ৩-০-১৪-১)।

ফল: ৫২ রানে জয়ী নিউজিল্যান্ড।

সিরিজ: ২-১ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর