শনিবার, ২৯ জুন, ২০২৪ | ১৫ আষাঢ়, ১৪৩১ | ২২ জিলহজ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বসেছে শেষ স্ল্যাব, দৃশ্যমান পদ্মা সেতুর পুরো সড়কপথ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৩ আগস্ট, ২০২১ ১১:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

স্বপ্নের পদ্মা সেতুর নির্মাণকাজ আরও একধাপ এগিয়ে গেলো। আজ সোমবার সেতুর শেষ স্ল্যাবটি বসেছে। এর মাধ্যমে মাওয়া থেকে জাজিরা পর্যন্ত সেতুর সড়ক পূর্ণাঙ্গ রূপ পেয়েছে। এখন বাকি থাকল শুধু পিচঢালাইয়ের কাজ। এটি শেষ হলেই স্বপ্নের পদ্মা সেতু দিয়ে যানবাহন চলাচল শুরু হবে।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের গণমাধ্যমকে জানান, ‘আজ সকাল ১০টা ১২ মিনিটে পদ্মা সেতুতে সড়কপথের শেষ স্ল্যাবটি বসানো হয়েছে। এই ঐতিহাসিক মুহূর্তটি সবাই মিলে উদযাপন করা হয়েছে। আতসবাজীর মধ্য দিয়ে শেষ স্ল্যাবটি বসানো হয়েছে। এখন শুধু পিচঢালাইয়ের কাজ বাকি থাকলো।’

পদ্মা সেতু

প্রকল্প সূত্র জানায়, সেতুর মোট ২ হাজার ৯১৭টি রোড স্ল্যাবের মধ্যে মাত্র তিনটি স্ল্যাব বসানো বাকি ছিল। যার মধ্যে গতরাতে বসানো হয় দুটি স্ল্যাব। আর আজ সকালে একটি।

৪২ টি পিলারের ওপর ৪১ টি স্প্যানে এসব স্ল্যাব বসানো হয়েছে। একেকটি স্ল্যাবের দৈর্ঘ্য ২২ মিটার এবং প্রস্থ ২- ২.১৫ মিটার পর্যন্ত। প্রতিটি স্প্যানে গড়ে ৬৯ টি স্ল্যাব বসে। ২০১৯ সালের মার্চ মাসে জাজিরা প্রান্তে সেতুতে রোড স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছিল।

আগামী এপ্রিলে সেতুর সড়কপথের পুরো কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, পিচঢালাইয়ের জন্য যাবতীয় প্রস্তুতি শেষ। তবে বর্ষা মৌসুমে কাজটি করা হবে না। শুরু হবে অক্টোবরের শেষ দিকে। এ কাজে তিন মাসের মতো সময় লাগতে পারে।

সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) সেতু বিভাগকে জানিয়েছে, তারা আগামী ৩০ এপ্রিলের মধ্যেই সব কাজ শেষ করবে। সব মিলিয়ে আগামী মে মাসেই পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া সম্ভব।

দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচল করবে যানবাহন, নিচ দিয়ে রেল। সেতুটি চালু হলে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে যোগাযোগ সহজ হবে। দক্ষিণের মানুষ এখন সেতুটি চালুর অপেক্ষায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর