রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নির্বাচন দেখার জন্য রাশিয়ায় যাচ্ছেন সিইসি নূরুল হুদা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২০ আগস্ট, ২০২১ ১১:১৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাশিয়ার আইনসভা নির্বাচন দেখার জন্য মস্কো যাচ্ছেন বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। আগামী ১৭ থেকে ১৯ সেপ্টেম্বর রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ ‘স্টেট দুমা’র নির্বাচন অনুষ্ঠিত হবে।

সিইসির এই সরকারি সফরের বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশের নির্বাচন কমিশন সচিবালয়ের আর্থিক ব্যয় অনুমোদনের দায়িত্বপ্রাপ্ত প্রধান হিসাবরক্ষকের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে।

সিইসি নূরুল হুদা আগামী ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে রাশিয়ার উদ্দেশে রওনা হবেন। ফিরবেন ২১ সেপ্টেম্বর। তিনি রাশিয়ায় পাঁচ দিন অবস্থান করবেন বলে ওই চিঠিতে বলা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, পাঁচ দিনের সফরে সিইসির থাকা-খাওয়া এবং স্থানীয় যাতায়াত ব্যয়ভার বহন করবে রাশিয়ার নির্বাচন কমিশন। তবে প্লেনভাড়া বহন করবে বাংলাদেশ নির্বাচন কমিশন।

চিঠি থেকে জানা গেছে, সিইসির সফরসঙ্গী হিসেবে ব্যক্তিগত সরকারী (পিএস) মো. একেএম মাজহারুল ইসলামও থাকবেন। এটি একটি অফিসিয়াল সফর। দেশীয় মুদ্রায় এ সময় তাঁরা সব ভাতা পাবেন। আগামী ১৯ সেপ্টেম্বর রাশিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে।

এর আগে ২০২০ সালের ১২ নভেম্বর যুক্তরাষ্ট্রের নির্বাচনি ব্যবস্থা ও ভোটগ্রহণ নিয়ে মন্তব্য করতে গিয়ে সিইসিকে এম নূরুল হুদা বলেছিলেন, ‘যুক্তরাষ্ট্র চার-পাঁচ দিনেও ভোট গণনা শেষ করতে পারে না। আর আমরা ইভিএমে চার-পাঁচ মিনিটে ফল ঘোষণা করে দিতে পারি। যুক্তরাষ্ট্রের আমাদের থেকে শিক্ষাদীক্ষা নেওয়া উচিত।’

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর