রবিবার, ১২ মে, ২০২৪ | ২৯ বৈশাখ, ১৪৩১ | ৩ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

১৯ আগস্ট থেকে খুলছে পর্যটন-বিনোদন কেন্দ্র, চলবে সব গণপরিবহন


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :১২ আগস্ট, ২০২১ ১১:৪০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আগামী ১৯ আগস্ট থেকে পর্যটন ও বিনোদন কেন্দ্র এবং কমিউনিটি সেন্টার খোলার অনুমতি দিয়েছে সরকার। এছাড়া সড়ক, রেল ও নৌ-পথে সব ধরনের গণপরিবহন চলাচল করতে পারবে।

আজ (১২ আগস্ট) বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সড়ক, রেল ও নৌ পথে সকল প্রকার গণপরিবহন পুরোদমে চলাচল করতে পারবে। পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু করতে পারবে।

এর আগে লকডাউন তুলে নিয়ে ১১ আগস্ট থেকে আসনের সমান যাত্রী নিয়ে অর্ধেক গণপরিবহন চালুর অনুমতি দিয়েছিল সরকার।

১৯ আগস্ট থেকে চলবে সব গণপরিবহন

সরকারের এ সিদ্ধান্তের সঙ্গে সঙ্গে শুরু হয় বিতর্ক। এমন সিদ্ধান্তে জনদুর্ভোগ বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যবিধি ঝুঁকিতে পড়ার আশঙ্কা করেন জনস্বাস্থ্যবিদরা। এমন অবস্থায় ঠিক চারদিন পর আগের শর্ত তুলে নিয়ে পুরোদমে গণপরিবহন চলার অনুমতি দিয়েছে সরকার।

১১ আগস্ট থেকে অফিস-আদালত, দোকানপাট ও বিপণি বিতানও খোলার অনুমতি দেয় সরকার। তবে শিক্ষা প্রতিষ্ঠান, পর্যটন কেন্দ্র, রিসোর্ট ও কমিউনিটি সেন্টার খোলার বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। এবার শর্তসাপেক্ষে পর্যটন, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র খোলার অনুমতি দেওয়া হলো।

তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সরকারের পক্ষ থেকে কোনো ঘোষণা এখনও আসেনি।

করোনার সংক্রমণ কমাতে সব ধরনের অফিস বন্ধ রেখে গত ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন কার্যকর করে সরকার। এরপর কোরবানির ঈদের আগে গত ১৫ জুলাই থেকে আট দিনের জন্য লকডাউন তুলে নেওয়া হয়। গত ২৩ জুলাই থেকে আবার ১৪ দিনের কঠোর লকডাউন শুরু হয়। যা ৫ আগস্ট পর্যন্ত চলার কথা ছিল। তবে সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় তা আরও ৫ দিন বাড়িয়ে ১০ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়।

দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১১ আগস্ট থেকে লকডাউন শিথিল করে সরকার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর