শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সিলেটের জকিগঞ্জে নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৯ আগস্ট, ২০২১ ৩:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের ২৮তম গ্যাসক্ষেত্রের সন্ধান মিলেছে সিলেটের জকিগঞ্জে। দেশের পেট্রোলিয়াম অনুসন্ধান ও উৎপাদনে নিয়োজিত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) দীর্ঘ অনুসন্ধান শেষে এ গ্যাসক্ষেত্রের সন্ধান পেয়েছে। এখানে মোট ৬ হাজার ৮০০ কোটি ঘনফুট (৬৮ বিসিএফ) গ্যাস রয়েছে।

সোমবার (৯ আগস্ট) জ্বালানি নিরাপত্তা দিবসের ওয়েবিনারে বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ গণমাধ্যমকে এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘আজকের দিনটি আমাদের সবার জন্য একটি আনন্দের দিন।’

বাপেক্সকে ধন্যবাদ জানিয়ে নসরুল হামিদ বলেন, ‘তারা দেশের ২৮তম গ্যাসক্ষেত্র আবিষ্কার করতে পেরেছে। প্রতিষ্ঠানটির সব কর্মকর্তা-কর্মচারীদের আমি আন্তরিক ধন্যবাদ জানাই। এখানে ৬ হাজার ৮০০ কোটি ঘনফুট গ্যাস মজুদ রয়েছে। যার মূল্য প্রায় ১ হাজার ২৭৬ কোটি টাকা। এখান থেকে ১২ থেকে ১৩ বছর পর্যন্ত প্রতিদিন প্রায় এক কোটি ঘনফুট গ্যাস উত্তোলন করতে পারবো।’

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী গণমাধ্যমকে বলেন, ‘এটি বাপেক্সের অষ্টম সাফল্য৷ এই কূপে চারটি স্তরে পরীক্ষা করে একটি স্তরে বাণিজ্যিকভাবে উত্তোলনযোগ্য গ্যাস পাওয়া গেছে৷ মাটির ২৮৭০ থেকে ২৮৯০ মিটার গভীরে এই গ্যাস স্তর অবস্থিত৷ এই কূপ খননে বাজেট ছিল ৮৬ কোটি টাকা, ব্যয় হয়েছে ৭১ কোটি টাকা।’

মোহাম্মদ আলী জানান, খনির মালিকানা, ব্যবস্থাপনা ও পরিচালনায় থাকবে বাপেক্স। ডিস্ট্রিবিউশনের দায়িত্বে থাকবে জালালাবাদ গ্যাস কোম্পানি লিমিটেড।

গ্যাসের সন্ধান পাওয়ার পর গত ১৫ জুন সকাল সোয়া ১০টার দিকে অনুসন্ধান কূপে সফলতার সঙ্গে ড্রিল স্টিস টেস্ট (ডিএসটি) বা শিখা জ্বালাতে সক্ষম হয় বাপেক্স।

বাংলাদেশে এখন পর্যন্ত ২৮টি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। এসব ক্ষেত্রে প্রমাণিত মজুতের পরিমাণ ২১ দশমিক ৪ টিসিএফ। আরও ৬ টিসিএফ সম্ভাব্য মজুত রয়েছে।

এর মধ্যে প্রায় সাড়ে ১৮ টিসিএফ উত্তোলন করা হয়েছে। সে হিসাবে মজুদ রয়েছে মাত্র ৩ টিসিএফ। সম্ভাব্য মজুদ রয়েছে আরও ৭ টিএসএফর মতো।

১১৩টি কূপ দিয়ে প্রতি বছরে উত্তোলিত হচ্ছে প্রায় ১ টিসিএফর মতো। এর মধ্যে দেশীয় কোম্পানির ৭০টি কূপের (দৈনিক) ১ হাজার ১৪৫ এমএমসিএফডি, আইওসির ৪৫টি কূপের উৎপাদন সক্ষমতা রয়েছে ১ হাজার ৬১৫ এমএমসিএফ (মিলিয়ন ঘনফুট)। দৈনিক কমবেশি ২ হাজার ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলিত হচ্ছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর