সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

২৩১ কোটি টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে কেএসআরএম


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৭ জুলাই, ২০২১ ১১:২০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রড উৎপাদনকারী প্রতিষ্ঠান কেএসআরএম সরকারের ২৩১ কোটি ১৬ লাখ ৮৪ হাজার ৪৮০ কোটি টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। সম্প্রতি ওই কারখানায় অভিযান চালিয়ে জব্দ নথি পর্যালোচনা করে ভ্যাট ফাকির তথ্য উদঘাটন করে চট্টগ্রাম কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। শনিবার (১৭ জুলাই) বিষয়টি গণমাধ্যমে জানানো হয়। ভ্যাট ফাঁকির বিষয়ে কেএসআরএম কর্তৃপক্ষকে শোকজ করার উদ্যোগ নিয়েছে ভ্যাট কমিশনারেট।

জানা গেছে, গত ২২ জুন সীতকুণ্ডে কেএসআরএম স্টিল প্ল্যান্ট লিমিটেড কার্যালয়ে অভিযান চালায় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের নিবারক দল। কেএসআরএম দীর্ঘদিন ধরে যথাযথভাবে ভ্যাট পরিশোধ না করে ফাঁকি দিয়ে আসছে-গোপন সংবাদে এ তথ্য পেয়ে প্রতিষ্ঠানটিতে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বেশকিছু নথিপত্র ও দুটি কম্পিউটর জব্দ করা হয়। প্রায় ২৪ দিন ধরে পর্যালোচনার পর কেএসআরএমের বিশাল অংকের ভ্যাট ফাঁকির চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, কেএসআরএম ২০১৬ সালের জুলাই থেকে ২০২১ সালের মে পর্যন্ত ১৮ লাখ ৭৪ হাজার ৩৭৬ মেট্রিক টন এমএস পণ্য বাজারে সরবরাহ করে। এর বিপরীতে ১৮৮ কোটি ৭১ লাখ ৪৬ হাজার ৫১৪ টাকা সরকারি ভ্যাট পরিশোধের কথা। কিন্তু প্রতিষ্ঠানটি পরিশোধ করেছে ১০৩ কোটি ৪২ লাখ ৩০ হাজার ৮১৭ টাকা। অর্থাৎ প্রতিষ্ঠানটি ৮৫ কোটি ২৯ লাখ ১৫ হাজার ৬৯৫ টাকা ভ্যাট ফাঁকি দেয়।

কেএসআরএম স্টিল প্ল্যান্ট লিমিটেড প্রতিষ্ঠানটি একটি উৎসে ভ্যাট কর্তনকারী সত্ত্বা। কাঁচামাল ক্রয়সহ সকল কেনাকাটার বিপরীতে ভ্যাট কর্তনের বাধ্যবাধকতা থাকলেও তা মানেনি কেএসআরএম। ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের মে পর্যন্ত ক্রয়ের বিপরীতে উৎসে ভ্যাট কর্তনের কোনো দলিলাদি উপস্থাপন করতে পারেনি প্রতিষ্ঠানটি। এই প্রতিষ্ঠানটি ৪ বছর ৫ মাসে ১৯ লাখ ৯৭ হাজার ৮৮৭ দশমিক ৩৩ মেট্রিক টন কাঁচামাল ক্রয় করে। এসব পণ্যের বিপরীতে উৎসে ভ্যাট ১৪৫ কোটি ৮৭ লাখ ৬৮ হাজার ৭৮৪ টাকা পরিশোধ করেনি। ভ্যাট ও উৎসে ভ্যাট মিলে সর্বমোট ২৩১ কোটি ১৬ লাখ ৮৪ হাজার ৪৮০ টাকা ফাঁকি দেয় কেএসআরএম।

চট্টগ্রামের কাস্টমস এক্সাইজ এন্ড ভ্যাট কমিশনারেট-এর কমিশনার মো. আকবর হোসেন বলেন, কেএসআরএম দীর্ঘদিন ধরে যথাযথভাবে ভ্যাট পরিশোধ না করে নিয়মিত ফাঁকি দিয়ে আসছিল। প্রতিষ্ঠানটিতে নিবারক দলের অভিযানে বিশাল অংকের ভ্যাট ফাঁকির তথ্য ওঠে আসে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে দ্রুতই কারণ দর্শানো নোটিশ জারি করা হবে। সমপরিমান জরিমানা ও সুদসহ ফাঁকি দেওয়া রাজস্ব সরকারি কোষাগারে জমা দিতে হবে প্রতিষ্ঠানটিকে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর