সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

করোনার ৮ দিনের ছুটি শুরু!


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :১৫ জুলাই, ২০২১ ১১:২০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঈদকে উপলক্ষ করে মানুষকে আট দিন ঘরের বাইরে বের হয়ে দেশব্যাপী বিচরণের যে সুযোগ দেওয়া হলো, তা আসলে করোনাকেই ছুটি দেয়া বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, গত দুই সপ্তাহের লকডাউনে দেশের বিভিন্ন এলাকায় করোনার সংক্রমণ যতোটুকু সীমাবদ্ধ করে রাখা গিয়েছিল, তা মূলত এখন বাঁধভাঙা হয়ে গেলো।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধগতি ও অধিক মৃত্যুর প্রেক্ষাপটে ১ জুলাই থেকে শুরু হওয়া দুই ধাপের কঠোর লকডাউন শেষে শুরু হলো আট দিনের শিথিলতা। সরকার ঘোষিত প্রজ্ঞাপন অনুযায়ী, আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) থেকে ২৩ জুলাই সকাল পর্যন্ত শিথিল থাকবে লকডাউন।

কঠোর লকডাউন শিথিল করায় টানা ১৪ দিন পর বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহন চলতে শুরু করেছে। খুলেছে শপিংমল, মার্কেট ও দোকানপাট। বসছে কুরবানি পশুর হাটও।

লকডাউনের শিথিল হওয়ার আগেরদিন থেকেই রাস্তায় যানজটের সৃষ্টি হয়েছে। বাড়ি যেতে মানুষের ঢল নেমেছে।

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল থেকেই রাজধানীর বিভিন্ন রুটে বাস চলতে দেখা গেছে। এছাড়া বিভিন্ন দোকানপাট খুলতে শুরু করেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে খুলছে শপিংমল ও মার্কেট।

আসনের অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে বাস, ট্রেন, লঞ্চসহ সব ধরনের গণপরিবহণ চলবে। স্বাস্থ্যবিধি মানার শর্তে খোলা থাকবে শপিংমল ও মার্কেট।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ বলেন, সরকারি নির্দেশনা অনুসরণ করে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এক আসন ফাঁকা রেখে বাস চলাচল শুরু হয়েছে। টিকিটের দাম ৬০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। কাউন্টারসহ অনলাইনে টিকিট পাওয়া যাচ্ছে।

গাবতলী বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, দূরপাল্লার পরিবহনের কাউন্টারগুলো খোলা হয়েছে। ফরিদপুরগামী গোল্ডেন পরিবহন কাউন্টারে গ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে।

কাউন্টারে টিকিট বিক্রেতা মজিবর রহমান বলেন, পরিচিত অনেকে ফোনে টিকিট বুক করছেন, আবার অনেকে এসে টিকিট নিচ্ছেন। সরকারি নির্দেশনা অনুযায়ী ৬০ শতাংশ ভাড়া অতিরিক্ত নিয়ে দুই আসনে এক যাত্রী হিসেবেই টিকিট বিক্রি করা হচ্ছে।

এদিকে সকাল থেকেই সদরঘাটে লঞ্চ টার্মিনালে যাত্রীদের ভিড় জমতে শুরু করেছে। কাউন্টার থেকেও শুরু হয়েছে টিকিট বিক্রি। ইতোমধ্যে ছেড়ে গেছে বেশ কয়েকটি জেলার লঞ্চ।

রাজধানী থেকে ছেড়ে গেছে দূর পাল্লার বেশ কয়েকটি ট্রেন। গতকাল সন্ধ্যার পর অনেকেই অনলাইনে টিকিট ক্রয় করেছেন। এক সিট ফাঁকা রেখেই ট্রেন চলাচল শুরু হয়েছে।

এদিকে করোনার মধ্যে নির্ধারিত সময়ের আগেই এবার ঢাকাসহ সারাদেশে কোরবানির গরুর হাট বসেছে। হাটের জন্য রয়েছে ৪৬টি শর্ত। প্রথম শর্ত হলো-১৭ জুলাইয়ের আগে গরুর হাট বসানো যাবে না। কিন্তু হাটে গরু আনা শুরু হয়েছে ১০ দিন আগে।

করোনাভাইরাস মহামারি প্রতিরোধে গঠিত জাতীয় পরামর্শক কমিটির দেয়া নির্দেশনা ও সুপারিশকে পাশ কাটিয়ে আট দিনের এই শিথিল অবস্থা ঘোষণা করা হয়েছে মূলত পাঁচটি কারণে। এগুলো হলো-পবিত্র ঈদুল আযহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখা।

করোনা আক্রান্ত রোগী বা রোগীর সংস্পর্শে আসা ব্যক্তির জন্য ৮ দিনের ছুটিতে দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্ত পর্যন্ত অবাধ চলাচলের যে সুযোগ সৃষ্টি হয়েছে তা সামনে করোনার সংক্রমণ ও মৃত্যুহার ভয়ঙ্করভাবে বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

এই পরিস্থিতিতে সরকার আগামী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত আবারও দুই সপ্তাহের কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে। এসময় দেশের সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি অফিস বন্ধ থাকবে, বন্ধ থাকবে গণপরিবহন ও পোশাক কারখানাসহ সকল ধরণের শিল্প প্রতিষ্ঠান।

কঠোর লকডাউনের গত ১৪ দিনে দেশে রেকর্ড সংখ্যক এক লাখ ৪৭ হাজার ২৮০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এসময় মোট মৃত্যু হয়েছে দুই হাজার পাঁচ শত ৪৯ জনের। এই ১৪ দিনে শনাক্ত ও মৃত্যুর একাধিকবার রেকর্ড ভেঙেছে আবার নতুন রেকর্ড তৈরি হয়েছে। এর মধ্যে একদিনে সর্বোচ্চ ২৩০ জনের মৃত্যু হয় ১১ জুলাই। আর একদিনে সর্বাধিক ১৩ হাজার ৭৬৮ জন নতুন রোগী শনাক্ত হয় ১২ জুলাই। দেশে এপর্যন্ত শনাক্ত মোট রোগী দশ লাখ ৬০ হাজার ৫৩৮ জন। এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৭ হাজার ৫২ জনের।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর