শনিবার, ১১ মে, ২০২৪ | ২৮ বৈশাখ, ১৪৩১ | ২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

এবারও লকডাউনে চলাচলে লাগবে পুলিশের ‘মুভমেন্ট পাস’


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৬ জুন, ২০২১ ১০:৩৯ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সারাদেশে সোমবার (২৮ জুন) থেকে শুরু হওয়া এক সপ্তাহের লকডাউন চলাকালে এবারও জরুরি প্রয়োজনে রাস্তায় বের হতে হলে অনলাইনে পুলিশের মুভমেন্ট পাস নিতে হবে। কিন্তু, যারা জরুরি প্রতিষ্ঠানে কাজ করেন, তাদের জন্যে সেই পাস নেওয়ার প্রয়োজন নেই। মুভমেন্ট পাস ছাড়া কাউকে রাস্তায় চলাফেরা করতে দেবে না পুলিশ।

আজ শনিবার (২৬ জুন) মুভমেন্ট পাসের বিষয়ে পুলিশ সদর দপ্তর বৈঠক করে নির্দেশনা জারি করবে বলে জানা গেছে।

শুক্রবার (২৫ জুন) তথ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, লকডাউনে জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি বেসরকারি অফিস বন্ধ থাকবে। জরুরি পণ্যবাহী ব্যতীত সব প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। অ্যাম্বুলেন্স ও চিকিৎসা সংক্রান্ত কাজে যানবাহন শুধু চলাচল করতে পারবে।

পুলিশ সদর দফতরের একটি সূত্র জানিয়েছে, লকডাউনে জরুরি প্রয়োজনে যারা বের হবেন, তাদের অবশ্যই পুলিশের মুভমেন্ট পাস নিতে হবে। সড়কে চেকপোস্ট করে মুভমেন্ট পাস তল্লাশি করবে পুলিশ। মুভমেন্ট পাস ছাড়া বিনা কারণে কেউ রাস্তায় বের হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জানা যায়, করোনার টিকা গ্রহণ, মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে নাগরিকেরা মুভমেন্ট পাস নিতে পারবেন।

https://movementpass.police.gov.bd/ লিংকে ঢুকে মুভমেন্ট পাসের জন্য আবেদন করতে হবে। মুভমেন্ট পাস ক্লিক করে মোবাইল নম্বরটি প্রবেশ করাতে হবে। এরপর গ্রাহকের মোবাইলে একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) চলে যাবে। ওটিপি প্রবেশ করালে পাসের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হবে।

মুভমেন্ট পাসের জন্য যে থানা এলাকা থেকে যাবেন, যে থানা এলাকায় যাবেন, নাম, লিঙ্গ, বয়স, ভ্রমণের কারণ, পাস ব্যবহারের তারিখ ও সময়, পাসের মেয়াদ শেষের তারিখ ও সময়, জাতীয় পরিচয়পত্র, নিজস্ব গাড়ির তথ্য এবং ছবি এসব তথ্য দিতে হবে।

এই পাসধারী ব্যক্তি বাধামুক্তভাবে সড়কে চলাচল করতে পারবেন। তবে সবাই এই পাস পাবেন না। শুধু জরুরি সেবার সঙ্গে সংশ্লিষ্টদের দেওয়া হবে এই পাস। যিনি পাস পাবেন শুধু তিনিই এটি ব্যবহার করে কাজ করতে পারবেন। পাস নেওয়ার সময় ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে চাইলে আবেদনকারী সেটাও করতে পারবেন। পাস কোনোভাবেই হস্তান্তরযোগ্য না। তবে সাংবাদিকদের মুভমেন্ট পাস লাগবে না বলেও জানিয়েছে পুলিশ সদর দপ্তর।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর