শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

ভূমধ্যসাগরে ভাসমান ২৬৪ বাংলাদেশি উদ্ধার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ জুন, ২০২১ ১:৩৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকায় ভাসমান অবস্থায় ২৬৭ জন অভিবাসীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার কোস্ট গার্ড। এর মধ্যে ২৬৪ জন বাংলাদেশি। বাকি তিনজন মিসরীয় নাগরিক। ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এ বিষয়টি নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২৪ জুন) নৌকাটি ডুবে যাওয়ার ঘটনা ঘটলে তাদের উদ্ধার করা হয়।

অবৈধভাবে ভ্রমণের সময় নৌকা ক্ষতিগ্রস্ত হলে তারা সাগরে ভাসছিলেন। পরে তাদেরকে উদ্ধার করা হয়। জানা যায়, লিবিয়ার ত্রিপলি থেকে নৌকায় করে বাংলাদেশিরা রওয়ানা হয়েছিল। লিবিয়ায় বাংলাদেশের এম্বাসির পক্ষ থেকে এ বিষয়ে তৎপরতা চালিয়ে যাওয়া হচ্ছে।

সংস্থাটি আরও জানিয়েছে, তিউনেসীয় নেীবাহিনীর সহায়তায় ভুক্তভোগীদের উদ্ধার করে দেশটির দক্ষিণাঞ্চলীয় বেন গুয়ের্দেন বন্দরে নেওয়া হয়। বন্দরটি লিবিয়া সীমান্তের ঠিক পাশেই অবস্থিত। সেখান থেকে উদ্ধারকৃত অভিবাসীদের আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা (আইওএম) ও রেড ক্রিসেন্টের হাতে তুলে দেওয়া হয়।

আইওএম জানায়, তিউনিশিয়ার দ্বীপ জেরবার একটি হোটেলে কোয়ারেন্টিনে রাখা হয়েছে উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের।

আইওএম আরও জানায়, জানুয়ারি থেকে এক হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার চেষ্টা করার সময় তিউনিশিয়ায় ধরা পড়ে। এ সংখ্যা বেড়েই চলেছে।

জাতিসংঘের তথ্যানুযায়ী, ১ জানুয়ারি থেকে ৩১ মে পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় অন্তত ৭৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

সূত্র: আই২৪নিউজ.টিভি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর