সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসন: বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন আ.লীগের দুই প্রার্থী


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :২৩ জুন, ২০২১ ১২:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপনির্বাচনে আর ভোটের দরকার হচ্ছে না। কারণ দুই আসনে একজন করে প্রার্থী। প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই প্রার্থী ঢাকা-১৪ আসনে আগা খান মিন্টু ও কুমিল্লা-৫ আসনে মুক্তিযোদ্ধা মো. আবুল হাসেম খান বিনা ভোটে নির্বাচিত হতে যাচ্ছেন।তবে সিলেট-৩ আসনে চার প্রার্থীর মধ্যে প্রতিদ্বন্দ্বীতা হবে।

আজ বৃহস্পতিবার (২৪ জুন) তিন আসনের উপনির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। একক প্রার্থীদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করবেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা। ২৮ জুলাই এ তিন আসনে উপনির্বাচনের ভোটগ্রহণের কথা রয়েছে।

ঢাকা-১৪ আসনে সরে দাঁড়িয়েছেন তিন প্রার্থী:
ঢাকা-১৪ আসনে চারজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করলেও গতকাল বুধবার (২৩ জুন) তিনজন তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। ফলে এ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগের একক প্রার্থী আগা খান মিন্টু।

ঢাকা-১৪ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা শাহজালাল গণমাধ্যমকে বলেন, মোট পাঁচ প্রার্থীর মনোনয়ন জমা পড়েছিল। এর মধ্যে একজনের মনোনয়ন বাতিল করা হয়। বাকি চারজনের মনোনয়ন বৈধ ছিল। কিন্তু আজ তিন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন।

জানা যায়, করোনা সংক্রমণের কারণ দেখিয়ে জাতীয় পার্টির মোস্তাকুর রহমান, বিএনএফ-এর কে ওয়াই এম কামরুল ইসলাম ও জাসদের আবু হানিফ মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন।

গত ৪ এপ্রিল সাংসদ আসলামুল হকের মৃত্যুতে শূন্য হয় ঢাকা-১৪ আসন।

কুমিল্লা-৫ আসনে সরে দাঁড়িয়েছেন জাতীয় পার্টির প্রার্থী:
কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের উপনির্বাচনে গত রোববার প্রার্থীতা প্রত্যাহারের আবেদন করেছেন জাতীয় পার্টির প্রার্থী মো. জসিম উদ্দিন।ফলে এ আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন আওয়ামী লীগের একক প্রার্থী অ্যাডভোকেট আবুল হাসেম খান। এ আসন থেকে তারা দুজনই দুই দলের মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন।

গত ১৪ এপ্রিল কুমিল্লা-৫ আসনের সাংসদ সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

সিলেট-৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন চার প্রার্থী:
সিলেট-৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের হাবিবুর রহমান, জাতীয় পার্টির মোহাম্মদ আতিকুর রহমান, স্বতন্ত্র প্রার্থী (বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক সাংসদ) শফি আহমদ চৌধুরী এবং বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মোহাম্মদ মিয়া।

সিলেট-৩ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ইসরাইল হোসেন জানান, কেউ এখনও মনোনয়নপত্র প্রত্যাহার করেনি। তবে বৃহস্পতিবারও সময় রয়েছে।

গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর