শুক্রবার, ১০ মে, ২০২৪ | ২৭ বৈশাখ, ১৪৩১ | ১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

৭ জেলায় লকডাউন শুরু, ঢাকায় ঢুকতে পারছে না দূরপাল্লার গাড়ি


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :২২ জুন, ২০২১ ১১:৩০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনাভাইরাসের বিস্তার রোধে ঢাকার পার্শ্ববর্তী ৭ জেলায় আজ মঙ্গলবার (২২ জুন) ভোর ৬টা থেকে লকডাউন শুরু হয়েছে, চলবে ৩০শে জুন। সাতটি জেলা হলো-নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, রাজবাড়ি, গোপালগঞ্জ ও মাদারীপুর।

লকডাউনের কারণে এই সাত জেলা থেকে দূরপাল্লার কোনো পরিবহন রাজধানীতে প্রবেশ করতে পারছে না। এছাড়া ঢাকার চারপাশ ঘিরে থাকা এই সাতটি জেলার যেকোনো একটিকে এড়িয়ে রাজধানীতে গাড়ি প্রবেশ করা সম্ভব নয়।

মঙ্গলবার সকাল থেকে ঢাকার প্রবেশপথগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থানের কারণে শত শত গাড়ি আটকে আছে, তৈরি হয়েছে যানজট।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান জানান, লকডাউনের কারণে অন্য জেলা থেকে আসা গণপরিবহনগুলোকে ঘুরিয়ে দেওয়া হচ্ছে। তাদের ঢাকায় ঢুকতে দেওয়া হচ্ছে না।

সাত জেলায় সাধারণ মানুষের চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। গণপরিবহন চলাচল করবে না। বাজার-শপিংমল বন্ধ থাকবে। তবে সাত জেলার মধ্যে যেসব তৈরি পোশাক কারখানা আছে সেগুলো চালু থাকবে। সরকারি-বেসরকারি অফিস বন্ধ থাকবে (জরুরি সরকারি অফিস ছাড়া)। এতে করে ওই ৭ জেলা থেকে জরুরি সেবা ছাড়া কোনো পরিবহন ঢাকায় প্রবেশ করতে পারবে না। এসব জেলার উপর দিয়ে কোনো দূরপাল্লার বাস ও নৌযান চলতে পারবে না।

ইতিমধ্যে ঢাকা থেকে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে চলাচল করা দূরপাল্লার বাসও বন্ধ রয়েছে। এই জেলাগুলোর মধ্যে যেগুলোতে ট্রেন চলাচল করে, সেখানে বন্ধ থাকবে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ গণমাধ্যমকে বলেন, যে সাতটি জেলাকে লকডাউনের আওতায় আনা হয়েছে, তার যেকোনো একটিকে এড়িয়ে ঢাকা শহরে গাড়ি প্রবেশ করা সম্ভব নয়। ঢাকা থেকে ময়মনসিংহ রুটে দূরপাল্লার সব বাস গাজীপুর হয়ে চলাচল করে। উত্তরবঙ্গের সব বাস গাজীপুরের চন্দ্রা হয়ে চলে। দক্ষিণবঙ্গের ২১ জেলার সব বাস মানিকগঞ্জ ও মুন্সিগঞ্জের বিভিন্ন উপজেলা হয়ে যাতায়াত করে। সিলেট ও চট্টগ্রামের বাস নারায়ণগঞ্জ হয়ে চলে। সুতরাং কোনোভাবেই দূরপাল্লার বাস চলাচল সম্ভব নয়।

বাস বন্ধ হলেও চালু রয়েছে যাত্রীবাহী ট্রেন চলাচল। তবে যেসব এলাকায় লকডাউন ঘোষণা করা হয়েছে সেসব জেলায় ট্রেন থামবে না।

এ বিষয়ে গতকাল সোমবার রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন সাংবাদিকদের বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক প্রজ্ঞাপনের আলোকে লকডাউনের আওতায় থাকা ঢাকার পার্শ্ববর্তী সাত জেলার রেল স্টেশনে ট্রেন থামবে না। মূলত গাজীপুর ও নারায়ণগঞ্জে স্টেশনে ট্রেন থামতে হয়, সেসব স্টেশনে থামবে না। যেসব জেলায় রেল স্টেশন আছে এবং লকডাউন করা হয়েছে সেইসব স্টেশনেও থামবে না।

এর আগে, সোমবার (২১ জুন) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিং করে ৭ জেলায় লকডাউনের ঘোষণা দেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর