শুক্রবার, ১৭ মে, ২০২৪ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৮ জিলকদ, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

সাভারে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভে পুলিশের গুলি, নারী নিহত


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১৩ জুন, ২০২১ ৩:০১ : অপরাহ্ণ
আশুলিয়া, সাভার, www.dailynayadiganta.com, শ্রমিক নিহত
Rajnitisangbad Facebook Page

সাভারের আশুলিয়ায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেড এলাকায় গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভে গুলি চালিয়েছে পুলিশ। পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়ার সময় বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে জিয়াস নামে এক নারী শ্রমিক নিহত ও অন্তত পাঁচজন আহত হয়েছেন।

আজ রোববার (১৩ জুন) সকাল ৭টার দিকে ঢাকা ইপিজেডের লেনী ফ্যাশনের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করলে পুলিশের সাথে তাদের সংঘর্ষের ঘটনা ঘটে।

শিল্প পুলিশ ১-এর পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, সকালে লেনী ফ্যাশন কারখানার কয়েকশ শ্রমিক বকেয়া বেতনভাতার দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেডের সামনে সড়ক অবরোধ করেন। এ সময় তারা সড়কে চলাচলরত গাড়িতে ইটপাটকেল মেরে ভাঙচুর করেন। এ সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একটি গাড়ির কাচ ভাঙচুর করেন বিক্ষুব্ধ শ্রমিকরা। এতে সড়কটিতে যান চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়।

পরে শ্রমিকদের সড়ক ছেড়ে দেয়ার জন্য অনুরোধ করলেও তারা সরেনি। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করে সড়ক থেকে সরিয়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

শ্রমিকরা জানান, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের ৪-৫ মাসের বকেয়া বেতন না দিয়ে কারখানায় তালা মেরে দেয়। তাই শ্রমিকরা তাদের পাওনার জন্য বেপজার গেটের সামনে বিক্ষোভ করে। পুলিশ এতে বাধা দিয়ে শ্রমিকদের ওপর লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ ও জলকামান দিয়ে পানি মারে।

এ সময় পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পাঁচ শ্রমিক আহত হয়েছেন। ঘটনার সময় জেসমিন নামে এক শ্রমিক গুরুতর আহত হলে তাকে ঢাকা মেডিকেলে নিলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

শিল্প পুলিশ ১-এর পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, লেনী ফ্যাশন কারখানার মালিক একজন ভারতীয়। অনেক দিন আগে থেকেই করোনার কারণে মালিক ফ্যাক্টরিতে আসেন না। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা করতে হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর