রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রাম বন্দরে সাড়ে ৪ কোটি টাকার ৬০ লাখ শলাকা সিগারেট জব্দ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৪ জুন, ২০২১ ১:৫৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম বন্দরে পোশাকের হ্যাঙ্গারের কনটেইনার থেকে প্রায় সাড়ে ৪ কোটি টাকা মূল্যের বিদেশি ব্র্যান্ডের ৬০ লাখ শলাকা সিগারেট জব্দ করেছে কাস্টমস।
বৃহস্পতিবার (৩ জুন) বন্দরের এনসিটি কনটেইনার ইয়ার্ডের একটি কাভার্ডভ্যান তল্লাশি করে এসব সিগারেট জব্দ করা করা হয়। গণনা শেষে আজ শুক্রবার (৪ জুন) সকালে কাস্টমস কর্তৃপক্ষ গণমাধ্যমকে সিগারেট জব্দ করার কথা জানায়।

গত ২৮ মে শুল্কমুক্ত সুবিধায় ঢাকার সাভারের ভার্সেটাইল এটায়ার লিমিটেড চীন থেকে একটি কনটেইনারে দুই লাখ ৪১ হাজার ৫০০ পিস কাপড়ের হ্যাঙ্গার আমদানি করে। পণ্যের চালানটি খালাসের জন্য প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করে আমদানিকারকের মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট জয়িতা ট্রেড করপোরেশন।

সব কার্যক্রম শেষে বৃহস্পতিবার চালানটি খালাসের সময় গোপন সূত্রে সংবাদ পেয়ে অভিযান চালায় চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম। অভিযানে কনটেইনারে থাকা মালামালের সঙ্গে বেশকিছু বিদেশি ব্র্যান্ডের সিগারেট পাওয়া যায়। সঙ্গে সঙ্গে এসব মালামাল আটক করা হয়।

সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি, বন্দর নিরাপত্তা কর্মকর্তা ও অন্যান্য সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে এআইআর কর্মকর্তারা চালানটিতে শতভাগ কায়িক পরীক্ষা করেন। কাভার্ডভ্যান থেকে সব পণ্য বের করার পর দেখা যায়, ৩০০টি হ্যাঙ্গারের কার্টুনের প্রতিটিতে সিগারেটের দুটি ইনার কার্টুন রয়েছে। এতে বিদেশি তিন ব্র্যান্ডের ২০ লাখ শলাকা করে মোট ৬০ লাখ শলাকা সিগারেট পাওয়া যায়। যার ওজন তিন হাজার কেজি ও আনুমানিক বাজারমূল্য সাড়ে চার কোটি টাকা। এসব সিগারেটে শুল্ক আসে প্রায় সাড়ে ১৪ কোটি টাকা।

চট্টগ্রাম কাস্টম হাউসের এআইআর শাখার সহকারী কমিশনার রেজাউল করিম বলেন, শুল্কমুক্ত পোশাকের হ্যাঙ্গারের একটি কনটেইনার থেকে ৬০ লাখ শলাকা বিদেশি ব্র্যান্ডের সিগারেট জব্দ করা হয়েছে। এতে সাড়ে ১৪ কোটি টাকার রাজস্ব ফাঁকির চেষ্টা করেছে চক্রটি। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর