বুধবার, ১৫ মে, ২০২৪ | ১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৬ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয় পার্টি

সিন্ডিকেটের কারণে কোরবানির পশুর চামড়া বিক্রি হয় পানির দামে: জি এম কাদের


নিজস্ব প্রতিবেদন প্রকাশের সময় :১ জুন, ২০২১ ৪:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, বিদেশে পশুর চামড়া রপ্তানির অনুমতি না দিলে এবারও মুনাফাখোর চক্র কোরবানির সময় সিন্ডিকেট তৈরি করবে। তাতে গেলো দুই-তিন বছরের মতো পশুর চামড়ার সঠিক দাম পাবে না বিক্রেতারা। ফলে কোরবানির পশুর চামড়ায় যাদের হক রয়েছে, সেই এতিম ও দুস্থদের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়বে। বন্ধ হয়ে যেতে পারে অসংখ্য এতিমখানা ও লিল্লাহ বোডিং। পাশাপাশি হুমকির মুখে পড়বে সম্ভাবনাময় চামড়া শিল্প।

আজ মঙ্গলবার (১ জুন) এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

জি এম কাদের বলেন, গেলো কয়েক বছর ধরেই কোরবানির সময় অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কম মূল্যে পশুর চামড়া ক্রয় করে। সিন্ডিকেটের কারণে কোরবানির সময় পানির দামেই বিক্রি হয়েছে পশুর চামড়া। আবার সঠিক মূল্য না পেয়ে অনেকে ক্ষোভ আর হতাশায় চামড়া মাটি চাপা দিয়েছে। কেউ কেউ কেরোসিন দিয়ে আগুনও দিয়েছে পশুর চামড়ায়। বিক্রি করতে না পারায় অনেকের কোটি কোটি টাকা মূল্যের চামড়া পচে গেছে। বাজারে প্রতিযোগিতা না থাকায়, একচেটিয়া ভাবে নিয়ন্ত্রণ সৃষ্টি হয়েছে সিন্ডিকেটের।

বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান আরো বলেন, কোরবানির সময় চামড়া বিদেশে রপ্তানির অনুমতি দিতে হবে। এতে চামড়ার বাজারে প্রতিযোগিতা সৃষ্টি হবে। বিক্রেতারা ভালো দাম পাবেন। কোরবানির পশুর চামড়ায় যাদের হক রয়েছে, সেই এতিম ও হতদরিদ্ররা আর্থিকভাবে উপকৃত হবে। হতাশা আর ক্ষোভে খুচরা ব্যবসায়ীরা চামড়া মাটি চাপা দিয়েছে, আগুনে পুড়ে ফেলেছে বা পানিতে ফেলে দিয়েছে এমন সংবাদ আমরা আর শুনতে চাই না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর