মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ভারতে আরও ভয়াবহ করোনা, চীনের সাহায্য নিতে সম্মতি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৯ এপ্রিল, ২০২১ ১২:২৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনার দ্বিতীয় ঢেউয়ে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙ্গে পড়েছে ভারতে। হাসপাতালগুলোতে সৃষ্টি হয়েছে অতিরিক্ত চাপ। তীব্র সংকট দেখা দিয়েছে আইসিইউ ও অক্সিজেনের। প্রয়োজনীয় চিকিতসার অভাবে অনেকেই মৃত্যুকোলে ঢোলে পড়ছেন। মাত্র এক সপ্তাহে ২০ লাখ নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণে প্রতিদিন নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। প্রতিদিনই কমপক্ষে তিন লাখ মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন, যা রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে।

ভারতে গত ২৪ ঘণ্টায় আরও লাফিয়ে বেড়েছে সংক্রমণ। সেই সঙ্গে মৃত্যুর সংখ্যা অতীতের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে তিন লাখ ৭৯ হাজার ২৫৭ জন সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন। এসময় মৃত্যু হয়েছে তিন হাজার ৬৪৫ জনের। এই মুহূর্তে দেশটিতে করোনায় সক্রিয় সংক্রমণের সংখ্যা ৩০ লাখ ৮৪ হাজার ৮১৪। এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৮৩২ জন।

বিশ্বের কোনো দেশে একদিনে সর্বোচ্চসংখ্যক করোনা রোগী শনাক্তের রেকর্ডটি গত বৃহস্পতিবারের আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের দখলে ছিল। যুক্তরাষ্ট্রে গত জানুয়ারিতে একদিনে সর্বোচ্চ ২ লাখ ৯৭ হাজার ৪৩০ জনের করোনা শনাক্ত হয়েছিল।

সারিবদ্ধ লাশবাহী অ্যাম্বুলেন্সই বলে দিচ্ছে ভারতের করোনা পরিস্থিতির ভয়াবহতা। কবরস্থান ও শ্মশানে সাদা গাড়ির বহর। হাসপাতালগুলোতে অক্সিজেনের জন্য হাহাকার চলছে। সেই সঙ্গে অপর্যাপ্ত স্বাস্থ্য ব্যবস্থা মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বলে মনে করছেন সাধারণ মানুষ।

ভারতীয়রা বলছেন, আমরা কেন ভয় পাব না বলতে পারেন। কী হচ্ছে তা তো দেখতেই পাচ্ছি। অক্সিজেন নেই, হাসপাতালে বেড নেই, অ্যাম্বুলেন্সেই রোগী মারা যাচ্ছে। শ্মশানে চিতা জ্বালানোর মতো কাঠও নেই।

টিকাকরণই একমাত্র হাতিয়ার বলছেন দেশটির বিশেষজ্ঞরা। টিকাকরণের মাত্রা কম হলেই কোভিডের সংক্রমণ বাড়বে। গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন ১৫ কোটি ২০ হাজার ৬৪৮ জন। এই অবস্থায় টিকার জোগান দেওয়াও সরকারের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

করোনা আবহে বৈদেশিক নীতি বদল ভারতের, চীনের সাহায্য নিতে সম্মতি

১৬ বছরে যা হয়নি, করোনা অতিমারীতে সেটাই সম্ভব হল। বিদেশি দেশগুলির থেকে সাহায্য থেকে যে নীতি ছিল সেটির বদল করা হয়েছে এবার। কোভিড পরিস্থিতিতে ওষুধ থেকে অক্সিজেন, সব ধরনের সঙ্কট শুরু হয়েছে দেশে। এই পরিস্থিতি সামাল দিতে এবার অক্সিজেন, ওষুধ এবং চিকিৎসার প্রয়োজনীয় সরঞ্জামের জন্য বিদেশী দেশগুলির কাছ থেকে উপহার, অনুদান এবং সহায়তা গ্রহণ শুরু করেছে ভারত।

এক্ষেত্রে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হল চীন থেকেও এবার সামগ্রী নিতে সম্মতি দিল নয়া দিল্লি। গালওয়ান সংঘর্ষের পর সীমান্ত সমস্যা নিয়ে চীনের বিরুদ্ধে একাধিক পদক্ষেপ নিয়েছিল ভারত। কিন্তু এবার চীন থেকে অক্সিজেন এবং অন্যান্য জীবন রক্ষাকারী ওষুধ কেনার ক্ষেত্রে ভারতের ‘কোনও সমস্যা নেই’ বলেই জানান হয়েছে। যদিও সূত্র জানিয়েছে পাকিস্তান সাহায্য করার আশ্বাস দিলেও সেই সহায়তা নইয়া দিল্লি গ্রহণ করবে কি না তা এখনও স্থির হয়নি।

উল্লেখ্য, মনমোহন সিংয়ের নেতৃত্বাধীন ইউপিএ সরকার বিদেশী দেশের থেকে সহায়তা গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছিল। ১৬ বছরের এই সিদ্ধান্ত এবার বদলের পথে হাঁটল মোদী সরকার।

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর