বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

খুলেছে শপিং মল-দোকানপাট, পাল্টে গেছে লকডাউন


নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৫ এপ্রিল, ২০২১ ১১:৫৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

১১ দিন পর খুলেছে রাজধানীসহ সারা দেশের শপিংমল ও দোকানপাট। আজ রোববার (২৫ এপ্রিল) সকাল ১০টায় রাজধানীর বড় বড় শপিং মল, বিপনিবিতান ও মার্কেটগুলো খোলেন ব্যবসায়ীরা। কিন্তু এতে পাল্টে গেছে লকডাউনের চিত্র। রাজধানীর রাস্তায় একদিকে যানবাহনের চাপ বেড়ে গেছে আর বেড়েছে মানুষের আনাগোনা। শপিং মলগুলোতে স্বাস্থ্যবিধি মানার চিত্র খুবই নাজুক।

রাজধানীর একটি শপিংমল ঘুরে দেখা গেছে, সকাল ১১টার আগেই দোকানের বিক্রেতারা শপিং মলে ঢুকতে শুরু করেন। প্রবেশদ্বারে নিরাপত্তাকর্মীরা তাপ মাপলেও বেলা বাড়ার সাথে সাথে ক্রেতা বিক্রেতার চাপ বাড়ায় স্বাস্থ্যবিধির পরিবেশ নাজুক হয়ে পড়ে। অনেকের মুখে মাস্ক নেই। নেই সামাজিক দূরত্ব।

গণপরিবহন চালুর ঘোষণা ছাড়াই চলমান এ লকডাউনে রাজধানীতে প্রায় সব ধরনের গাড়ি সড়কে চলতে দেখা গেছে।

রাজধানীর মোহাম্মদপুর,ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, মালিবাগ, মগবাজার, কাকরাইল ও পল্টন ঘুরে দেখা গেছে, মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্ট নেই। কোনও কোনও মোড়ে চেকপোস্ট থাকলেও তাতে পুলিশের উপস্থিতি নেই। অনেকেই মুভমেন্ট পাস ছাড়াই চলাচল করছেন। কোনও কোনও সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। মোটরসাইকেলে দু’জন আরোহন করছে এবং সিএনজিতে চারজন থেকে পাঁচজন পর্যন্ত চলাচল করছে। সব মিলিয়ে লকডাউনের মধ্যে স্বাভাবিকভাবে চলাচল শুরু করেছে মানুষ।

করোনার সংক্রমণ ও মৃত্যু ঠেকাতে গত ১৪ এপ্রিল থেকে সারা দেশে কঠোর লকডাউন ঘোষণা করে সরকার। সব ধরনের সরকারি-বেসরকারি অফিসের পাশাপাশি গণপরিবহন, শপিংমল, দোকানপাট বন্ধের নির্দেশ দেয়া হয়। কিন্তু মানুষের জীবন-জীবিকার কথা বিবেচনা করে শপিং মল ও দোকানপাট খুলার অনুমতি দেয় সরকার। ২৩ এপ্রিল এ সংক্রান্ত আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

২৮ এপ্রিল পর্যন্ত লকডাউন শেষ হলে ২৯ এপ্রিল থেকে গণপরিবহন চলতে পারে- এমন আভাস দিয়েছেন সরকারের নীতিনির্ধারকরা। তারা বলছেন, আগামী বুধবার এ বিষয়ে সিদ্ধান্ত হবে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল এক অনলাইন ব্রেফিংয়ে জানিয়েছেন, দেশে চলমান লকডাউনের পরে জনস্বার্থ বিবেচনায় স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে গণপরিবহন চালুর চিন্তাভাবনা করছে সরকার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর