বুধবার, ২৬ জুন, ২০২৪ | ১২ আষাঢ়, ১৪৩১ | ১৯ জিলহজ, ১৪৪৫

মূলপাতা ইসলামী দল

কওমী মাদ্রাসায় রাজনীতি বন্ধে পর্যালোচনা কমিটি গঠন


নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৫ এপ্রিল, ২০২১ ৮:১০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগমনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে হেফাজতে ইসলামের সহিংস কর্মসূচিকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে কওমী মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের রাজনীতি বন্ধের অংশ হিসেবে ১৫ সদেস্যের পর্যালোচনা কমিটি গঠন করা হয়েছে।

আজ রোববার (২৫ এপ্রিল) যাত্রাবাড়ীর জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া মাদ্রাসায় আল-হাইআতুলের স্থায়ী কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এ কমিটি গঠন করা হয়।

হেফাজতে ইসলামের মহাসচিব ও আল-হাইআতুল উলয়ার অধীন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি আল্লামা নুরুল ইসলাম জিহাদী একটি গণমাধ্যমকে বলেছেন, কওমী মাদ্রাসায় হুট করেই রাজনীতি নিষিদ্ধ করা যাবে না। তবে মাদ্রাসার ছাত্র এবং শিক্ষকদের রাজনীতি বন্ধ করার লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা এই বিষয়ে পর্যালোচনা করবে।

সভায় সবার সম্মতিক্রমে আল-হাইআতুল উলয়ার সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য এবং কওমী মাদ্রাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও তত্ত্বাবধানের জন্য আল-হাইআতুল উলয়ার অধীন ৫ বোর্ডের ৫ জন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া থেকে ৫ জন এবং চেয়ারম্যান কর্তৃক মনোনীত ৫ জন সমন্বয়ে সর্বমোট ১৫ জনের একটি ‘বাস্তবায়ন সাব-কমিটি’ গঠন করা হয়েছে।

এছাড়া উদ্ভূত পরিস্থিতিতে কওমী মাদ্রাসার যে নিরীহ ছাত্র, শিক্ষক, আলেম-ওলামা, ধর্মপ্রাণ মুসলমান এবং মসজিদের ইমাম ও মুসল্লিদের গ্রেপ্তার করা হয়েছে, রমজানের এই রহমতের মাস বিবেচনায় সরকারের নিকট তাদের মুক্তির আহ্বান জানানো এবং নিরীহ আলেম-ওলামা, মাদ্রাসার ছাত্র ও ধর্মপ্রাণ মুসলমানদের হয়রানি না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে সভায়।

এছাড়া পবিত্র রমজান মাসে স্বাস্থ্যবিধি মেনে হিফজ ও মক্তব বিভাগ খুলে দেওয়ার জন্য এবং রমজানের পর কওমি মাদ্রাসার শিক্ষাকার্যক্রম চালু করার জন্য সরকারের কাছে বিশেষভাবে আবেদন করা হয়েছে।

আল-হাইআতুল উলয়ার সভার সিদ্ধান্ত সম্পর্কে সরকারকে অবহিত করার জন্য ৩ সদস্যের একটি প্রতিনিধিদলের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সিদ্ধান্ত গৃহীত হয়। সদস্যরা হলেন-মাওলানা মুফতি রুহুল আমীন, মাওলানা মুফতি মোহাম্মদ আলী ও মাওলানা মুফতি জসীমুদ্দীন।

সভায় উপস্থিত ছিলেন আল-হাইআতুল উলয়ার অধীন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহসভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা নূরুল ইসলাম জিহাদী, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা আব্দুর রহমান হাফেজ্জী, মাওলানা আতাউল্লাহ ইবনে হাফেজ্জী, মাওলানা ছফিউল্লাহ, মাওলানা মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুছলেহুদ্দীন রাজু, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মহাসচিব মাওলানা মাহফুজুল হক, সহকারী মহাসচিব মাওলানা মুফতি নূরুল আমীন ও মাওলানা মুফতি জসীমুদ্দীন প্রমুখ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর