শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪ | ১৩ আশ্বিন, ১৪৩১ | ২৪ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা আন্তর্জাতিক

পাকিস্তানে বিলাসবহুল হোটেলে বোমা হামলায় নিহত ৪, তালেবানের দায় স্বীকার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ এপ্রিল, ২০২১ ১:০০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পাকিস্তানের কোয়েটায় সেরেনা নামের একটি বিলাসবহুল হোটেলে শক্তিশালী বোমা হামলায় অন্তত চারজন নিহত ও ১২ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তাও রয়েছেন। আহতদের কয়েকজনের অবস্থা খুবই আশঙ্কাজনক। গাড়ি বোমা হামলায় পার্কিং এলাকাটিই উড়ে গেছে।

বুধবার (২১ এপ্রিল) রাতে হোটেলে ওই হামলা চালানো হয়।

এই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তান তালেবান। তেহরিক-ই তালেবান পাকিস্তানের (টিটিপি) একজন মুখপাত্র জানিয়েছেন, এটি ছিল একটি আত্মঘাতি হামলা।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমদ স্থানীয় এআরওয়াই নিউজ টিভিকে বলেন, হোটেলে বিস্ফোরকভর্তি একটি গাড়িতে বিস্ফোরণ ঘটে।

বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত নং রং ওই হোটেলে অতিথি ছিলেন। তবে বুধবার রাতের ওই বিস্ফোরণের সময় রাষ্ট্রদূত হোটেলে ছিলেন না।

রাষ্ট্রদূতের সফর বৃহস্পতিবার শেষ হবে বলে জানিয়েছেন তিনি।

কোয়েটা শহরে পাঁচতারকার বিলাসবহুল সেরিনা হোটেল বেশ সুপরিচিত। সরকারি কর্মকর্তা এবং ওই এলাকা সফররত পদস্থ ব্যক্তিরা সেরিনা হোটেলে অবস্থান করেন। বিলাসবহুল সেরেনা হোটেলের কাছেই রয়েছে ইরানের কনস্যুলেট এবং প্রাদেশিক পার্লামেন্ট ভবন।

প্রাদেশিক সরকারের মুখপাত্র লিয়াকত শাহওয়ানি এক টুইটে জানিয়েছেন, হামলার আগে দিনের বেলায় চীনা রাষ্ট্রদূত নঙ রঙ প্রদেশের মুখ্যমন্ত্রী জাম কামালের সঙ্গে বৈঠক করেছিলেন।

নাসির মালিক নামের একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, সেরেনা হোটেলের কার পার্কিংয়ে ভয়াবহ বিস্ফোরণ ঘটানো হয়।

স্থানীয় একটি হাসপাতালের কর্মকর্তা ওয়াসিম বেগ চারজনের মৃতদেহ পাওয়ার কথা জানিয়ে বলেছেন, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।
চীনা রাষ্ট্রদূত কিংবা প্রতিনিধি দলকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে কিনা তা এখনও পরিষ্কার নয়। তবে এ অঞ্চলে এর আগেও চীনের নাগরিক এবং বিভিন্ন প্রকল্পে তালেবান হামলার ঘটনা ঘটেছে।

বেলুচিস্তান হচ্ছে পাকিস্তানের অন্যতম দরিদ্র এলাকা এবং এখানে বেশ কিছু সশস্ত্র গোষ্ঠী, বিচ্ছিন্নতাবাদী এবং চরমপন্থিরা সক্রিয় রয়েছে।

বিচ্ছিন্নতাবাদীরা বেলুচিস্তানকে পাকিস্তান থেকে আলাদা করতে চায় এবং ওই অঞ্চলে চীনের তৈরি অবকাঠামোর বিরোধিতা করছে।

বিচ্ছিন্নতাবাদীরা মনে করে, পাকিস্তানের সরকার এবং চীন একত্রিত হয়ে বেলুচিস্তানের গ্যাস এবং খনিজ সম্পদ স্থানীয় জনগণের কাজে না লাগিয়ে সেগুলোর অপব্যবহার করছে।

সূত্র: আল জাজিরা, বিবিসি ও ডন

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর