রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪ | ১৪ আশ্বিন, ১৪৩১ | ২৫ রবিউল আউয়াল, ১৪৪৬

মূলপাতা জাতীয়

লকডাউনের মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ছে!


নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৯ এপ্রিল, ২০২১ ১০:২০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে দেশজুড়ে চলমান ‘সর্বাত্মক লকডাউন’ আরও এক সপ্তাহ বাড়াতে সরকারের কাছে সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। রোববার রাতে কমিটির ৩১তম ভার্চুয়াল সভায় লকডাউন বাড়ানোর এই প্রস্তাব গৃহীত হয়। আজ সোমবার (১৯ এপ্রিল) সকালে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় কারিগরি পরামর্শক কমিটি কমপক্ষে দুই সপ্তাহের জন্য পূর্ণ লকডাউন সুপারিশ করেছিল। সরকার ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করায় কমিটি সন্তোষ প্রকাশ করে। তবে বৈজ্ঞানিকভাবে দুই সপ্তাহের কম লকডাউনে কার্যকর ফলাফল আশা করা যায় না। দেশের অর্থনীতি সচল রাখার স্বার্থে শিল্প-কলকারখানা খোলা রাখার বিষয়টি কমিটি উপলব্ধি করে।

করোনার উচ্চ সংক্রমণ ও ক্রমবর্ধমান মৃত্যুর হারে উদ্বেগ প্রকাশ করে পরামর্শক কমিটি বলেছে, বেসরকারি দপ্তর, ব্যাংক খোলা রাখা, ক্রমবর্ধমানভাবে ব্যক্তিগত গাড়ি চলাচল, ইফতার বাজারে অনাকাক্সিক্ষত ও অপ্রয়োজনীয় অতিরিক্ত ভিড় লকডাউনের সাফল্যকে অনিশ্চিত করে।

লকডাউনের সময় স্বাস্থ্যসেবা, ফায়ার সার্ভিস ও অন্যান্য জরুরী সেবা ছাড়া সবকিছু বন্ধ রাখার পরামর্শ দিয়েছে কমিটি। খোলা রাখা যাবে এমন জরুরি সেবার তালিকা প্রকাশ করারও অনুরোধ জানানো হয়েছে কমিটির পক্ষ থেকে। কাঁচা বাজার আবারও উন্মুক্ত স্থানে বসানোর প্রস্তাব দিয়েছে পরামর্শক কমিটি।

সভায় সভাপতিত্ব করেন কোভিড ১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা।

করোনার সংক্রমণ আচমকা বেড়ে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রথম দফায় ৫ থেকে ১৩ এপ্রিল সাত দিনের চলাচল ও কাজে নিষেধাজ্ঞা জারি করে সরকার। ১৪ এপ্রিল থেকে শুরু হয় দ্বিতীয় দফা ‘কঠোর বিধিনিষেধ’। যাকে ‘সর্বাত্মক লকডাউন’ বলা হচ্ছে। এটি চলবে ২১ এপ্রিল পর্যন্ত।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর