শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

মার্কেট খুলে দিতে আজও রাজধানীতে বিক্ষোভ, ব্যবসায়ীদের কান্না


নিজস্ব প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৬ এপ্রিল, ২০২১ ৩:৩২ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

সীমিত পরিসরে মার্কেট ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখার দাবিতে আজ মঙ্গলবার (৬ এপ্রিল) গাউসিয়া-নিউমার্কেট, মিরপুরসহ রাজধানীর বিভিন্ন মার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীরা বিক্ষোভ করেছেন। লকডাউনের প্রথম দিনে গতকাল সোমবারও একই দাবিতে তারা বিক্ষোভ ও মানববন্ধন করেন।

বিক্ষোভে অংশ নেওয়া ব্যবসায়ীরা দিনের নির্দিষ্ট একটা সময় স্বাস্থ্যবিধি মেনে মার্কেট খোলা রাখার দাবি জানান।

করোনা মহামারি ঠেকাতে সরকারের বিধিনিষেধের কারণে এসব দোকান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

কামাল হোসেন নামে গ্লোব শপিং কমপ্লেক্সের এক ব্যবসায়ী কান্নাজড়িত কণ্ঠে বলেন, সরকার ভাবুক-ব্যবসাপ্রতিষ্ঠান না টিকলে দেশও টিকবে না। আমরা নির্দিষ্ট একটা সময় মার্কেট খোলা রাখতে চাই। রমজানে দোকান খোলা না থাকলে কী হবে, জানি না। গত বছরের ক্ষতিই পুষিয়ে উঠতে পারিনি।

চাঁদনীচক বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক মনির হোসেন বলেন, গত বছরের সাধারণ ছুটি ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধের ধাক্কা জানুয়ারি মাস থেকে একটু একটু করে সামলে উঠছেন তারা।

তিনি বলেন, আমাদের কাপড়টা পাইকারি বিক্রেতাদের কাছ থেকে খুচরা বিক্রেতাদের কাছে যাবে। তার পর কাস্টমাররা কিনবেন, তার পর টেইলরের কাছে বানাতে দেবেন-আমাদের পিকআওয়ার এখন।

রাজধানীর মিরপুর-১০ নম্বর গোলচত্বরের পাশে সকাল ১১টার দিকে শতাধিক ব্যবসায়ী ব্যানার হাতে নিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেন। ব্যবসায়ীরা দাবি করছেন, ৬ থেকে ৮ ঘণ্টার জন্য হলেও দোকানপাট যাতে খুলে দেওয়া হয়। তারা সরকারি সকল ধরনের নিয়ম মেনে পরিচালনা করবেন।

মানববন্ধনে অংশ নেওয়া ব্যবসায়ী হাবিবুর রহমান বলেন, ‘পরিবার নিয়ে আমরা কীভাবে বাঁচবো। দোকান বন্ধ রাখলে তো উপার্জনের পথও বন্ধ। তাই সরকারের কাছে অনুরোধ, যেন স্বল্প পরিসরে হলেও দোকান খুলে দেওয়া হয়।’

মিরপুর ১ নম্বর এলাকার কো-অপারেটিভ মার্কেটের ব্যবসায়ী মনির হোসেন বলেন, সরকার বিধিনিষেধ দিলেও অফিস-আদালত, বইমেলা, শিল্পকারখানা থেকে শুরু করে অনেক কিছুই খোলা রেখেছে। তাঁরাও তাদের দোকান সীমিত আকারে খুলতে চান।

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের শিমরাইল এলাকায় মার্কেট খোলার দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন ব্যবসায়ীরা। বেলা ১১টায় মহাসড়কের শিমরাইল মোড় হাজী আসহান উল্লাহ সুপার মার্কেটের সামনে ১৫ মিনিটের জন্য সড়ক অবরোধ করে দুই শতাধিক ব্যবসায়ী বিক্ষোভ ও মানববন্ধন করেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর