সোমবার, ২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করল ভারত


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২২ মার্চ, ২০২১ ৬:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার ২০২০-এ ভূষিত করেছ ভারত সরকার। আজ সোমবার (২২ মার্চ) ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের চারদিন আগে এ ঘোষণা এলো।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার এ ভূষিত করা প্রসঙ্গে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বাংলাদেশ যখন মুজিববর্ষ উদযাপন করছে, ঠিক তখন বঙ্গবন্ধুকে সম্মান জানাতে পেরে তারা গর্বিত।’

ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় থেকে জানানো হয়, ১৯ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে গান্ধী শান্তি পুরস্কারের বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ভারতের প্রধান বিচারপতি, লোকসভার বিরোধী দলীয় নেতা, লোকসভা স্পিকার ওম বিরালা এবং সুলভ ইন্টারন্যাশনাল বিন্দেশ্বর পাঠক এর প্রতিষ্ঠাতা উপস্থিত ছিলেন। সেখানেই বার্ষিক পুরস্কারের প্রদানের বিষয়ে এ সিদ্ধান্ত হয়।

২০২০ সালের জন্য এ পুরস্কার ঘোষণা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, মানবাধিকার ও স্বাধীনতার বীরপুরুষ ছিলেন বঙ্গবন্ধু। তিনি ভারতীয়দেরও নায়ক ছিলেন। তার উত্তরাধিকার ও অনুপ্রেরণা দুই দেশেরই জন্যই ঐতিহ্য। তার দেখানো পথেই দুই দেশের বন্ধুত্ব, উন্নয়ন ও সমৃদ্ধির ভিত্তি আরও শক্তিশালী হয়েছে।

অহিংসা ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক বা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার দেয়া হয়। মহাত্মা গান্ধীর মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে তার নামে ১৯৯৫ সালে এই পুরস্কার চালু করে ভারত সরকার।

পুরস্কারের নগদ অর্থমূল্য এক কোটি রুপি। সঙ্গে একটি স্মারক ও মানপত্রও প্রদান করা হয়। জাতীয়তা, জাতি, ধর্মমত ও লিঙ্গ নির্বিশেষে এই পুরস্কার দেওয়া হয়।

এর আগে, ওমানের প্রয়াত সুলতান কাবুস বিন সাঈদ, সাউথ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা, স্লোভাকিয়ার সাবেক প্রেসিডেন্ট ভাকলাভ শেভেল, আর্চবিশপ ডেসমন্ড টুটুসহ বিখ্যাত ব্যক্তিত্বরা এ পুরস্কার পেয়েছেন।

সূত্র: দ্য হিন্দু

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর