বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

রাজধানীতে মওসুমের প্রথম ঝড়-বৃষ্টি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৩ মার্চ, ২০২১ ৬:০০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

মওসুমের প্রথম ঝড়-বৃষ্টি দেখলো রাজধানীবাসী। আজ শনিবার (১৩ মার্চ) বিকেল সাড়ে চারটার দিকে প্রথমে ধুলার ঝড় শুরু হয়। এরপরে হয় বৃষ্টি। টানা কয়েক দিনের গরম থেকে কিছুটা স্বস্তি পেল নগরবাসী।

দুপুরের পর থেকেই রাজধানীর আকাশে ছিল মেঘের ঘনঘটা। মেলেনি রোদের দেখা। বৃষ্টি আসবে আসবে করতে করতে এসেই গেল, তাও আবার বেশ জোরেসোরেই। সাথে ঝড়। শীতের পর আজই হলো প্রথম বৃষ্টি।

রাজধানী ঢাকা ছাড়াও কালবৈশাখী ঝড় হয়েছে নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মাদারীপুর ও বরিশালে। সেই সঙ্গে বৃষ্টিও হয়েছে। ঢাকায় ঘণ্টায় ২০ থেকে ৩০ কিলোমিটার গতিতে বাতাস বয়ে যায়।

এদিকে ঝড়ো হাওয়ার কারণে বিভিন্ন অঞ্চলের নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। দেশের অনেক স্থানেই সামান্য অথবা হালকা বৃষ্টিপাত হচ্ছে। কোথাও কোথাও আবার অস্থায়ী দমকা হাওয়ার সঙ্গে হচ্ছে বজ্রবৃষ্টিও বলেও আজ বিকেল চারটায় পূর্বাভাসে এমনটাই জানানো হয়।

আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুমারখালীতে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন রাজারহাটে ১৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর