রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

লক্ষ্মীপুর-২ উপ-নির্বাচন: ভোটে লড়তে চান আ’লীগ, বিএনপি ও জাপার ১ ডজন নেতা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৬ মার্চ, ২০২১ ১:০০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আলোচিত লক্ষীপুর -২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। এই সংসদীয় আসনের উপ-নির্বাচনে লড়তে চান আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির এক ডজনেরও বেশি নেতা।

কুয়েতে মানব ও অর্থপাচারের মামলায় এ আসনের স্বতন্ত্র এমপি কাজী শহীদুল ইসলাম পাপুলের সাজা হওয়ায় গত ২২ ফেব্র্রুয়ারি আসনটি শূন্য ঘোষণা করা হয়। গত ৩ মার্চ উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ১১ এপ্রিল ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

ভোটের মাঠে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণাা শুরু না হলেও আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির অর্ধডজন নেতার অনুসারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে আগাম প্রচারণা শুরু করে দিয়েছেন।

শুক্রবার (৫ মার্চ) থেকে এ আসনের উপ-নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। প্রথম দিনেই দলের চারজন নেতা ফরম কিনেছেন। আগামী ১০ মার্চ পর্যন্ত ফরম বিক্রি করবে আওয়ামী লীগ।

তারা হলেন- আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য হারুনুর রশিদ, লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, চট্টগ্রাম এক্স শাহীন অ্যাসোসিয়েশনের সভাপতি সাইদুল বাকীন ভূঁইয়া ও সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান।

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, দলীয় মনোনয়ন পেতে এরইমধ্যে বেশ কয়েজন নেতা দলের উচ্চ পর্যায়ে দৌঁড়ঝাপ শুরু করেছেন। তাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুব ও ক্রীড়াবিষয়ক সম্পাদক ও সাবেক সাংসদ হারুনুর রশিদ, যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ আলী খোকন, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, জেলা কমিটির স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. এহসানুল কবির জগলুল, যুবলীগের উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক সামছুল ইসলাম পাটওয়ারী, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মিজানুর রহমান এবং রায়পুর উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হারুনের রশীদ।

এদিকে লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনে বিএনপি অংশ নিলে দলের চেয়ারপারসনের উপদেষ্টামন্ডলীর সদস্য আবুল খায়ের ভূঁইয়া এবং জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন সাবু দলীয় মনোনয়ন চাইবেন বলে দলের একাধিক সূত্র জানিয়েছে। আবুল খায়ের ভূইয়া সাবেক সংসদ সদস্য এবং গত জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী ছিলেন।

এছাড়াও জেলা জাতীয় পার্টির আহবায়ক এম আর মাসুদ ও নোয়াখালী জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন মিঠুর নামও শোনা যাচ্ছে।

স্থানীয় সূত্র জানিয়েছে, উপ-নির্বাচনকে ঘিরে সম্প্রতি আওয়ামী লীগের কয়েকজন মনোনয়নপ্রত্যাশী এলাকায় আসা-যাওয়া বাড়িয়ে দিয়েছেন।

লক্ষ্মীপুর-২ আসনে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কাজী শহীদ ইসলাম পাপুল এমপি নির্বাচিত হন। স্থানীয় অনেকের অভিযোগ, রাজনীতির বাইরে থাকা পাপুল আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর ভর করে তখন স্বতন্ত্র এমপি হয়েছিলেন।

কুয়েতে পাপুলের বিরুদ্ধে ২০২০ সালের শুরুতে মানবপাচার ও অর্থ পাচারের অভিযোগ উঠে। পরে ওই মামলায় তিনি কুয়েতে গ্রেপ্তার হন। গত ২৮ জানুয়ারি কুয়েতের আদালত পাপুলকে চার বছরের কারাদণ্ড দেন। পাশাপাশি ১৯ লাখ কুয়েতি দিনার জরিমানা করা হয়। তার স্ত্রী সেলিনা ইসলাম কুমিল্লার সংরক্ষিত আসনের স্বতন্ত্র এমপি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর