সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা চট্ট-মেট্টো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে নিয়োগ পেলেন মুনতাসীর মামুন


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৭ ফেব্রুয়ারি, ২০২১ ৬:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছেন প্রখ্যাত ইতিহাসবিদ ও গবেষক প্রফেসর ড.মুনতাসীর মামুন। আজ (২৭ ফেব্রুয়ারি) শনিবার বিশ্ববিদ্যালয়ের ৫২৯ তম সিন্ডিকেট(এক্সট্রা অর্ডিনারী) সভায় তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান বলেন, প্রফেসর ড. মুনতাসির মামুনকে যোগদানের তারিখ থেকে দুই বছর পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদটি সৃষ্টি করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম নিয়ে গবেষণা ও তার স্মৃতি সংরক্ষণের উদ্দেশ্যে। যে ব্যক্তি এই পদে নিযুক্ত হবেন, তার মূল কাজ হবে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা।

অধ্যাপক মুনতাসীর মামুন ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। ১৯৯১ সালের ১৮ ফেব্রুয়ারি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন তিনি। ২০১৬ সালের ৩০ জুন বিশ্ববিদ্যালয় থেকে অবসরকালীন ছুটিতে যান। এরপর ২০১৭ সালের ১৬ আগস্ট এক বছরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার পদে নিয়োগ পেয়েছিলেন তিনি। তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ‘মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইন্সটিটিউটে’ সাম্মানিক প্রতিষ্ঠাতা পরিচালক হিসেবে ১৯৯৯-২০০২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ঢাকা শহরের অতীত ইতিহাস নিয়ে গবেষণা করছেন।

এ পর্যন্ত মুনতাসীর মামুনের প্রকাশিত গ্রন্থ সংখ্যা ২২০টি। সাহিত্যের প্রায় সবক্ষেত্রে বিচরণ থাকলেও ইতিহাস তার প্রধান কর্মক্ষেত্র। বাংলা একাডেমি পুরস্কার এবং একুশে পদক ছাড়াও যুক্তরাষ্ট্রের নিউ অর্লিন্স শহর তাকে ‘অনারেবল ইন্টারন্যাশনাল অনারারি সিটিজেনশিপ’ প্রদান করে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর