বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪ | ৫ বৈশাখ, ১৪৩১ | ৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

মিয়ানমার সেনাবাহিনীকে হুঁশিয়ারি বাইডেনের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:০০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পররাষ্ট্রনীতি বিষয়ক প্রথম বক্তৃতায় মিয়ানমার প্রসঙ্গে কথা বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সেনা অভ্যুত্থানের পর আটক নেতাদের মুক্তি দিয়ে ক্ষমতা ছেড়ে দিতে মিয়ানমারের সেনাবাহিনীকে হুঁশিয়ারি দিয়েছেন বাইডেন।

গতকাল বৃহস্পতিবারের ওই বক্তৃতায় বাইডেন বলেন, ‘এ বিষয়ে কোনো সন্দেহ থাকতে পারে না যে, গণতন্ত্রে কখনোই জোর করে জনগণের ইচ্ছার বিরুদ্ধে কোনো কিছুই করা সম্ভব নয়। সেই সঙ্গে বিশ্বাসযোগ্য নির্বাচনের ফলাফলকে মুছে ফেলার চেষ্টা করা উচিত নয়।’

সংঘাত এড়াতে মিয়ানমারে টেলিযোগাযোগে আরোপিত নিয়ন্ত্রণ তুলে নেওয়ার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘মিয়ানমারের সামরিক বাহিনী যে ক্ষমতা দখল করেছে তা ছেড়ে দিতে হবে। সেই সঙ্গে সব ধরনের বিধিনিষেধ প্রত্যাহার করতে হবে এবং সহিংসতা থেকে বিরত থাকতে হবে।মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ক্ষমতাগ্রহণ এবং নোবেলজয়ী অং সান সু চিসহ অন্যান্য নির্বাচিত নেতাদের বন্দি করার বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র তার মিত্র ও সহযোগী দেশগুলোর সঙ্গে কাজ করছে।’

বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বৃহস্পতিবার জানান, মিয়ানমারে সেনা অভ্যুত্থানের কারণে দেশটির ব্যক্তি ও সামরিক প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞায় নির্বাহী আদেশ জারির কথা ভাবছে হোয়াইট হাউস।

অং সান সু চির দল বিপুল ভোটে জয়ী হওয়া নভেম্বরের নির্বাচনে অনিয়ম হয়েছিল বলে অভিযোগ তুলে গত সোমবার ভোরে দেশটির ক্ষমতা দখল করেন সেনাপ্রধান ও সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। তবে নির্বাচন কমিশন বরাবর বলে আসছে, ভোট সুষ্ঠু হয়েছিল।

সোমবারই মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের হুঁশিয়ারি উচ্চারণ করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। সেনাবাহিনীর ক্ষমতাগ্রহণ ঠেকাতে আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

 

তথ্যসূত্র: রয়টার্স

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর