রবিবার, ২৭ নভেম্বর, ২০২২ | ১২ অগ্রহায়ণ, ১৪২৯ | ২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

‘আমি সকল মার্কিন জনগণের প্রেসিডেন্ট’, শপথ নিয়ে বললেন বাইডেন


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ জানুয়ারি, ২০২১ ১১:১৫ : পূর্বাহ্ণ

‘কোনো দলের নয়, কোনো সমর্থকদের নয়; আমি সকল মার্কিন মার্কিন জনগণের প্রেসিডেন্ট’-যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর এমনটি বলেছেন  জো বাইডেন। শপথ নেওয়ার পর দেওয়া ভাষণে জো বাইডেন বলেন, ‘এই নির্বাচনে গণতন্ত্রের জয় হয়েছে।এটি আমেরিকার দিন।’

মার্কিন জনগণকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘অনেক ক্ষতের উপশম চাই, গড়তে চাই অনেক কিছু, পাওয়ারও আছে অনেক। আমাদের অনেক ক্ষত মেরামতের প্রয়োজন আছে। আমরা একত্রে অনেক ভালো কাজ করতে পারি। চাই আমেরিকাবাসীরা সকলে এগিয়ে আসুক। আমরা অনেক দূর এগিয়েছি। আরও এগোতে চাই।’

শপথ অনুষ্ঠানে পূর্ববর্তী মার্কিন প্রেসিডেন্টরা উপস্থিত থাকায় তাদেরকে ধন্যবাদ জানিয়ে বাইডেন বলেন, আমি আমার পূর্বসূরিদের ধন্যবাদ জানাচ্ছি যারা আজ এখানে উপস্থিত হয়েছেন।

এর আগে স্থানীয় সময় আজ বুধবার দুপুরে ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হয় জো বাইডেনের। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টসের কাছে শপথবাক্য পাঠ করেন প্রেসিডেন্ট বাইডেন। একই সঙ্গে সহযোগী বিচারপতি সোনিয়া সোটোমেওরের কাছে শপথবাক্য পড়েন দেশটির প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস।

বুধবার ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে এ শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়। দেশটির স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে ১১ টায় শপথ নেন বাইডেন। এর আগে ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের ইতিহাসে তিনিই প্রথম একজন কৃষ্ণাঙ্গ ও এশীয় ভাইস প্রেসিডেন্ট।

শপথ নেওয়ার আগে বাইডেন টুইট বার্তায় বলেছেন, আমেরিকার জন্য নতুন দিন। এছাড়া কমলা হ্যারিস শপথের আগে টুইটে বলেছেন বলেছেন যে তার আগে যেসব নারী এসেছেন তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন। লিখেন,আমি তাদের কাঁধের ওপরেই দাঁড়িয়ে আছি।

এবারের শপথ অনুষ্ঠানে ওয়াশিংটন ডিসি ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে ।তাই সেনাবেষ্টনির মধ্যেই শপথ নিলেন বাইডেন ও হ্যারিস। তবে অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, বিল ক্লিনটন, জর্জ ডব্লিউ বুশ।

এছাড়াও ক্যাপিটল ভবনে এসেছেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটন। এসেছেন সাবেক ফার্স্ট লেডি লরা বুশ, মিশেল ওবামা।

বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ অনুষ্ঠানে উপস্থিত না হলেও উপস্থিত হয়েছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। উপস্থিত হয়েছেন আরও নামী দামী তারকা।

সাধারণত যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক হয়ে থাকে আনন্দমুখর পরিবেশে। লাখ লাখ মানুষ অভিষেক অনুষ্ঠান উদযাপন করতে ওয়াশিংটন ডিসিতে জড়ো হন। আমন্ত্রিত অতিথি ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে অনুষ্ঠান দেখতে আসে মানুষ। কিন্তু এবার সেই চিরচেনা দৃশ্যের দেখা মিললো না শপথ অনুষ্ঠানে।

অন্যান্য সময়ে ক্যাপিটল হিলের সামনে হাজার হাজার মার্কিনি অভিষেক অনুষ্ঠান উপভোগ করে থাকেন। তবে করোনা ও নিরাপত্তাজনিত কারণে এক প্রকার লকডাউনে রাখা হয়েছে ক্যাপিটল হিল।

শপথ অনুষ্ঠান ঘিরে নজিরবিহীন নিরাপত্তা বলয় গড়া হয়েছে ওয়াশিংটন ডিসি জুড়ে। ক্যাপিটল হিলে বাইডেনের নিরাপত্তার জন্য ২৫ হাজার ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েন করা হয়েছে।

৩ নভেম্বর মার্কিন ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আর প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হয়ে ইতিহাস গড়েছেন কমলা হ্যারিস।

গত বছরের ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করে জয়ী হন বাইডেন। নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাইডেন ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে জয় লাভ করেন। অন্যদিকে ট্রাম্প পান ২৩২টি ইলেকটোরাল ভোট।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের ফল না মেনে তা চ্যালেঞ্জ করায় এবার এই ভোট তাৎপর্যপূর্ণ হয়ে ওঠে। ফলে অঙ্গরাজ্যগুলোতে অনুষ্ঠিত এই ভোটের দিকে চোখ রাখছিলেন সবাই। কারণ নির্বাচনের শুরু থেকেই ভোট জালিয়াতির অভিযোগ করে আসছিলেন ট্রাম্প। এর জন্য তিনি আদালতেও গিয়েছেন, যদিও ভোট জালিয়াতির সব অভিযোগ খারিজ করে দেন আদালত।

গত ৬ জানুয়ারি নতুন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেনের জয় অনুমোদনের দিনে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে তাণ্ডব চালান ট্রাম্প সমর্থকেরা। একপর্যায়ে তারা নিরাপত্তাকর্মীদের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন এবং ভবনের ভেতরে ঢুকে ব্যাপক ভাঙচুর চালায়। এ সময় এক পুলিশ কর্মকর্তাসহ মোট পাঁচজনের মৃত্যু হয়। মার্কিন কংগ্রেসে এমন সহিংস হামলার ঘটনায় নিন্দার ঝড় ওঠে বিশ্বজুড়ে।

কিন্তু এত কিছুর পরও বিদায় নিতে হলো ট্রাম্পকে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে কম জনপ্রিয় প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউস ছেড়েছেন তিনি। আর শপথ গ্রহণের মধ্য দিয়ে চার বছরের জন্য হোয়াইট হাউসে প্রবেশ করলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ডেপুটি বাইডেন।

তথ্যসূত্র: সিএনএন ও এনবিসি


আরও খবর