বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ | ১৩ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা জাতীয়

পুলিশ সদস্যদের তিন বিষয়ে গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩ জানুয়ারি, ২০২১ ৪:৪৫ : অপরাহ্ণ

জনগণের মৌলিক অধিকার, মানবাধিকার ও আইনের শাসন- এ তিনটি বিষয়ের ওপর সর্বাধিক গুরুত্ব দিতে পুলিশ সদস্যদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৩ জানুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে রাজশাহীর পুলিশ একাডেমিতে সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনীতে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

পুলিশ সদস্যদের জনগণের আস্থা, বিশ্বাস এবং ভালোবাসা অর্জন করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যদি আপনি জনগণের ভালোবাসা, আস্থা ও বিশ্বাস অর্জন করতে পারেন তবে পুলিশ বাহিনীর সংখ্যা কোনো বিষয় নয়। জনগণের সহায়তায় যে কোনো ধরনের অপরাধ মোকাবিলা করা সম্ভব হবে। আপনাদের সেভাবে প্রস্তুত হতে হবে এবং আমরা তাই চাই-যোগ করেন তিনি।

পুলিশ বাহিনীর গৌরবোজ্জল অতীতের কথা স্মরণ করিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সরকার আইনের শাসন প্রতিষ্ঠা ও গণতন্ত্রকে শক্তিশালী করে জনগণের শান্তি ও সুরক্ষা নিশ্চিত করবে। মনে রাখবেন, আইনের শাসন প্রতিষ্ঠা করা, জনগণের সেবা করা এবং জনগণের জীবনযাত্রার মান উন্নত করা আমাদের বেশি প্রয়োজন।

করোনাকালীন পুলিশের কর্মকান্ডের প্রশংসা করে সরকার প্রধান বলেন, পুলিশ বাহিনীর জনবলসহ বিভিন্ন সুযোগ সুবিধা বাড়াচ্ছে সরকার। ২০০৯ সালে এই বাহিনীর জন্য বাজেট ছিল ৩ হাজার কোটি টাকা, তবে ২০২০-২১ অর্থবছরে এটি বাড়িয়ে ১৬ হাজার কোটি টাকা করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ পুলিশে সংযোজিত হতে যাচ্ছে সর্বাধুনিক অপারেশনাল গিয়ার, টেকনিক্যাল সাপোর্ট। যাতে অপারেশনের সময় ডিউটিরত যেসব ফোর্স কাজ করবে, তারা যেন হ্যান্ড ফ্রি থেকে কঠোরভাবে অপরাধ দমন করতে পারে। সে দিকে লক্ষ্য রেখেই আমরা ব্যবস্থা নিয়ে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, পৃথিবী এগিয়ে যাচ্ছে, প্রযুক্তি বৃদ্ধি পাচ্ছে, ক্রাইমের ধরনও বদলে যাচ্ছে। তার সঙ্গে তাল মিলিয়েই আমাদের চলতে হবে। সে জন্যই আমরা বিভিন্ন পদক্ষেপ হাতে নিচ্ছি। দেশের মানুষের যাতে উন্নতি হয়, তাদের নিরাপত্তা যাতে নিশ্চিত করতে পারি।

পুলিশ বাহিনী সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, মাদক, নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে উল্লেখযোগ্য অবদান রাখছে জানিয়ে তিনি বলেন, এগুলো আরো দক্ষতার সাথে নিয়ন্ত্রণ করা উচিত।

নারী ও শিশুর প্রতি সহিংসতা এবং সাইবার অপরাধ দমনে পুশিলকে গুরুত্বের সঙ্গে দায়িত্ব পালনের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, সবার আগে মানুষের মৌলিক ও মানবিক অধিকার নিশ্চিত করতে হবে।


আরও খবর