বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯ | ১২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা চট্ট-মেট্টো

কেএসআরএম শিপইয়ার্ডে আবারো দুর্ঘটনা, প্রাণ গেল শ্রমিকের


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৫ ডিসেম্বর, ২০২০ ১১:৪৮ : পূর্বাহ্ণ

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার মাদামবিবির হাট এলাকায় কেএসআরএম গ্রুপের মালিকানাধীন খাজা শিপইয়ার্ডে আবারো দুর্ঘটনা ঘটেছে। শুক্রবার (২৫ ডিসেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে মো. ইব্রাহিম (৩৫) নামের এক জাহাজ ভাঙা শ্রমিকের মৃত্যু হয়েছে। এ শ্রমিককে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। তবে কীভাবে এ শ্রমিকের মৃত্যু হয়েছে তা তদন্ত করে দেখছে শিল্প পুলিশ।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সূত্রে জানা গেছে, এর আগে গত ২৪ মার্চ গ্যাসক্রিয়ায় খাজা শিপইয়ার্ডে দুই সহোদর শ্রমিকের মৃত্যু হয়। ইয়ার্ডের জাহাজে তেলের ট্যাংক ফুটো করার সময় গ্যাসক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছিল।

৯ মাস পর আবারো শ্রমিকের প্রাণ ঝরলো এই শিপইয়ার্ডে।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ি জানায়, মো. ইব্রাহিমের গ্রামের বাড়ি নওগাঁ জেলার রানীনগর এলাকায়।

সীতাকুন্ড থানার ওসি তদন্ত সুমন বণিক রাজনীতি সংবাদকে জানান, খাজা শিপইয়ার্ডে কীভাবে এ শ্রমিকের মৃত্যু হয়েছে তা আমরা জানি না। ওই শ্রমিকের পরিবারের সাথে আমরা যোগাযোগ করেছি। এ ঘটনায় তারা মামলা না করলে পুলিশ বাদী হয়ে মামলা করবে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সূত্রে জানা গেছে, খাজা শিপইয়ার্ডে পর্যাপ্ত নিরাপত্তা না থাকা, অদক্ষ শ্রমিক এবং অসচেতনতায় বারবার দুর্ঘটনার কারণে জাহাজ আমদানি নিষিদ্ধ করেছিল শিল্প মন্ত্রণালয়। গত বছর ২৩ জুলাই এক শ্রমিক মৃত্যুর তথ্য গোপনের অভিযোগে ২২ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটিকে এ শাস্তি দেওয়া হয়।


আরও খবর