বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২ | ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ | ১৩ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

ওয়াশিংটনে ট্রাম্প সমর্থক ও বিরোধীদের মধ্যে সংঘর্ষ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ ডিসেম্বর, ২০২০ ১২:৪১ : অপরাহ্ণ

মার্কিন নির্বাচনের ফলাফলকে প্রত্যাখ্যান করে ট্রাম্প সমর্থকদের একটি সমাবেশে সহিংসতার ঘটনা ঘটেছে। ট্রাম্প সমর্থিত ‘প্রাউড বয়েজ’ ও বিরোধীপক্ষ ‘অ্যান্টিফা’ গ্রুপের মধ্যে এ সংঘর্ষ হয়।

নির্বাচনে জালিয়াতির ব্যাপারে ডোনাল্ড ট্রাম্পের অভিযোগের সমর্থনে শনিবার (১২ ডিসেম্বর) লালটুপি পড়া হাজার হাজার বিক্ষোভকারী ওয়াশিংটনের রাস্তায় সমাবেশে অংশ নেয়।

দিনের শুরুতে একটি উৎসবমুখর পরিবেশে হোয়াইট হাউস থেকে কয়েক ব্লক দূরে ফ্রিডম প্লাজার আশেপাশে হাজার হাজার মানুষ জড়ো হয়, পরে প্রতিবাদকারী ও বিরোধীরা সংঘাতে জড়িয়ে পড়ে।

‘মার্কিন নির্বাচন কারচুপি হয়েছে’—ডোনাল্ড ট্রাম্পের এমন অভিযোগের সমর্থনে হাজার হাজার মানুষ ওয়াশিংটনের রাস্তায় জড়ো হয়। সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

পুলিশ বিবাদমান দুই গ্রুপকে আলাদা করে রাখলেও তাদের মধ্যে সংঘর্ষ বাধে। এ সময় ছয়জনকে গ্রেফতার করা হয়। ট্রাম্পের সমর্থকরা ‘ইউএসএ’ এবং ‘ট্রাম্পের জন্য আরো চার বছর’ বলে শ্লোগান দিচ্ছিলো।

ট্রাম্প সমর্থকদের পদযাত্রা ও প্রার্থনার আয়োজন প্রসঙ্গে স্থানীয় সময় শনিবার ট্রাম্প টুইট করেন, ‘চুরি বন্ধ করতে হাজারো মানুষ ওয়াশিংটন ডিসিতে জড়ো হয়েছেন, এ ব্যাপারে জানতাম না। আমি তাদের খোঁজ নেব।’ তবে, ট্রাম্প শিবিরের করা নির্বাচন কারচুপির দাবি এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে রাজ্য ও ফেডারেল কোর্ট।

পশ্চিমাঞ্চলীয় আইডাহো অঙ্গরাজ্য থেকে আসা প্রায় ৬০ জনের বিক্ষোভকারী দলের একজন লুক উইলসন বলেন, ‘আমরা হাল ছাড়বো না।’

ট্রাম্পের সমাবেশে নিয়মিত যোগদানকারী ডেল কুইক বলেন, ‘আমি বিশ্বাস করি আমেরিকার জনগণের প্রতি একটি বড় অন্যায় হয়েছে।’

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, এই উত্তেজনার মধ্যে এক যুবককে ছুরিকাঘাত করা হয়েছে। গুরুতর আহত অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ডয়চে ভেলে জানিয়েছে, হাড্ডাহাড্ডি লড়াই হওয়া জর্জিয়া, পেনসিলভানিয়া, মিশিগান, উইসকনসিন, নেভাডা ও অ্যারিজোনায়ও বিক্ষোভ করা হবে বলে পরিকল্পনা করছেন ট্রাম্প সমর্থকরা।

প্রতিটি অঙ্গরাজ্য এখন বাইডেনের ৩০৬টি ইলেক্টরাল ভোটে বিজয়ের পক্ষে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে, ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেক্টরাল ভোট। তবে ট্রাম্প বারবার অভিযোগ করছেন নির্বাচনে জালিয়াতি হয়েছে।


আরও খবর