fbpx





বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২ | ২১ আশ্বিন, ১৪২৯ | ৯ রবিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা জাতীয়

ভাস্কর্যের বদলে ‘মুজিব মিনার’ বা উত্তম বিকল্প সন্ধানের প্রস্তাব কওমি আলেমদের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ ডিসেম্বর, ২০২০ ২:৩৪ : পূর্বাহ্ণ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের বদলে আল্লাহর ৯৯ নাম খচিত ‘মুজিব মিনার’ নির্মাণ বা কোরআন-সুন্নাহসমর্থিত ‘উত্তম বিকল্প’ সন্ধানের প্রস্তাব দিয়েছেন কওমি আলেমরা।

শনিবার (৫ ডিসেম্বর) রাজধানীর যাত্রাবাড়ী মাদ্রাসায় শীর্ষ আলেমদের বৈঠকের পর এ কথা জানিয়েছেন বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মাহফুজুল হক।

মাহফুজুল হক সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, মানবমূর্তি বা ভাস্কর্য যে কোনো উদ্দেশ্যে তৈরি করা ইসলামের দৃষ্টিতে কঠোরভাবে নিষিদ্ধ। ৯২ ভাগ মুসলমানদের দেশে মানুষের বিশ্বাস ও চেতনার আলোকে কোরআন সুন্নাহ সমর্থিত উত্তম কোনো বিকল্প সন্ধান করাই উত্তম।

বিকল্প চিন্তা কী- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আল্লাহর ৯৯ নাম খচিত মুজিব মিনার নির্মাণ করা হোক, এমন প্রস্তাব এসেছে।

তবে তাদের লিখিত ৫ দফা প্রস্তাবে মুজিব মিনারের কথা উল্লেখ নেই।

বৈঠকে দেশের প্রতিনিধিত্বশীল শীর্ষ আলেমরা বিভিন্ন প্রস্তাবনা পেশ করেন। পরে সবার সম্মতিতে ৫ দফা প্রস্তাবনা পাস হয়।

কওমি মাদরাসার সম্মিলিত শিক্ষা বোর্ড-আল হাইয়াতুল উলিয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা মাহমুদুল হাসানের সভাপতিত্বে এ বৈঠক হয়।

বৈঠকে ভাস্কর্য নির্মাণ, ওয়াজ মাহফিলে মাইকের সীমিত ব্যবহার, আলেম-ওলামাদের বিরুদ্ধে কটূক্তিসহ বিভিন্ন বিষয়ে আপত্তি করা হয়।

তাদের ৫ দফাগুলো হল-

১.ভাস্কর্য যে উদ্দেশ্যে তৈরি হোক তা ইসলামের নিষিদ্ধ। ভাস্কর্য তৈরি না করে ৯২ ভাগ মানুষের বিশ্বাসের আলোকে কুরআন-সুন্নাহ সমর্থিত বিকল্প পথ বের করতে হবে।

২.বিশ্বনবীর অবমাননাকর আচরণের ওপর কঠোর নজরদারিসহ দোষীদের বিরুদ্ধে সর্বোচ্চ আইনি ব্যবস্থা নিতে হবে।

৩.ইতিপূর্বে গ্রেপ্তারকৃত আলেমদের মুক্তি দিতে হবে।

৪.ওয়াজ মাহফিলে মাইক ও লাউন্ড স্পিকার ব্যবহারের অনুমতি দিতে হবে।

৫.উসকানিমূলক ও অবমাননাকর মন্তব্য কঠোরভাবে নজরদাবি করতে হবে।

মুজিববর্ষে ঢাকার ধোলাইড়পাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের উদ্যোগ নেওয়া হলে তার বিরোধিতা শুরু করেন কওমি আক্বীদাপন্থি বিভিন্ন সংগঠনের নেতারা। এর প্রতিবাদে সোচ্চার হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন।


আরও খবর