শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০২২ | ২৪ অগ্রহায়ণ, ১৪২৯ | ১৪ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

নিউইয়র্কে রক্তদান করলেই মদের বোতল উপহার!


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ ডিসেম্বর, ২০২০ ১২:০০ : অপরাহ্ণ

মহামারি শুরু হওয়ার পর থেকে স্টাউট নিউইয়র্কে এতো আনন্দ আর দেখা যায়নি। কিন্তু বৃহস্পতিবার গত এক বছরের সব দুঃখ যেন এক দিনেই ভুলিয়ে দিলো। না, নিউইয়র্ক সিটির এই বারে এদিন অ্যালকোহল উৎসব হয়নি। সেখানে বরং হলো রক্তদানের উৎসব!

বারে অ্যালকোহলের বদলে রক্তদান কেন এ বিষয়ে জানতে চাওয়া হলে স্টাউট নিউইয়র্কের মালিকপক্ষের একজন মার্টিন হোয়েলান বলেন, আপনি যখন আয়ারল্যান্ডে রক্তদান করবেন তখন তারা আপনাকে গিনেজ পানীয় দেবে কারণ এটা আয়রনে ভরপুর। তাই আমরা ভাবলাম, কেন আমরা আমাদের ফাঁকা বারটি কোনো ভাল কাজে ব্যবহার করছিনা? আমরা চাইলে নেতিবাচক ধারণাকে ইতিবাচক করতে পারি।

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে যুক্তরাষ্ট্রের যে কয়টি রাজ্য সবচেয়ে বেশি ভুগছে তার মধ্যে নিউইয়র্ক অন্যতম। নিউইয়র্ক ব্লাড সেন্টার রক্ত যোগাড় করতেও বেশ হিমশিম খাচ্ছে। স্বেচ্ছায় রক্তদান কার্যক্রম সাধারণত কোন বিশেষ দিনে এখানকার স্কুল, অফিস বা চার্চে আয়োজিত হয়ে থাকে কিন্তু মহামারির এই পর্যায়ে এসে এটা কোনো নিরাপদ ব্যবস্থা নয় বলেই মনে করা হচ্ছে। আর তাই বার এই সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেই মনে করছে স্টাউট নিউইয়র্ক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শুধুমাত্র বৃহস্পতিবারেই স্টাউট নিউইয়র্ক ৬০ জন রক্তদাতার কাছ থেকে রক্ত সংগ্রহ করেছে। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি তাদের তিন ব্রাঞ্চ থেকে পাঁচ শতাধিক রক্ত দানের অনুরোধ গ্রহণ করেছে।

স্টাউট নিউইয়র্ক জানিয়েছে, রক্ত দানের পর প্রতিষ্ঠানটি রক্তদাতাদের একটি ভাউচার প্রদান করছে যা দেখিয়ে রক্তদাতাদের মিলবে অ্যালকোহলের বোতল যখন পরিস্থিতি স্বাভাবিক হবে। কিন্তু প্রতিষ্ঠানটি জানিয়েছে, বিশেষ এই অফার পেতে যে রক্তদাতাদের এখানে এসেই রক্ত দান করে ভাউচার সংগ্রহ করতে হবে এমন কোনো কথা নেই। রক্তদাতারা যে কোনো জায়গায় রক্ত দান করে স্টাউট নিউইয়র্কে প্রমাণ দেখালেই একটি পানীয়র বোতল উপহার পাবেন।


আরও খবর