সোমবার, ৪ জুলাই, ২০২২ | ২০ আষাঢ়, ১৪২৯ | ৪ জিলহজ, ১৪৪৩

মূলপাতা আন্তর্জাতিক

করোনা থেকে বাঁচতে ভারতে যে মুরগির চাহিদা তুঙ্গে!


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১ ডিসেম্বর, ২০২০ ৫:৩৮ : অপরাহ্ণ

ভারতের মধ্যপ্রদেশের ঝাবুয়া জেলার কালো মুগরি বা কড়কনাথ মুরগির কথা এখন জেনে গেছেন অনেকে। আদিবাসী এলাকার এই মুরগির বিক্রি বাড়ছে। নানা রোগ থেকে বাঁচতে এমনকি করোনা বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই মুরগিতেই ভরসা রাখছেন সাধারণ মানুষ।

মধ্যপ্রদেশের ইন্দোর, ভোপালে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। সরকারি তথ্য বলছে, করোনার প্রকোপ বাড়তেই কড়কনাথ মুরগির চাহিদাও বড়েছে। ফলে কড়কনাথ মুরগির উৎপাদন ও বাড়ানো হচ্ছে।

চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে উৎপাদন ও বিক্রিতে জোর দিতে চাইছেন সরকারি কর্মকর্তারাও। এতে পোল্ট্রি ফার্মিংয়ে লাভের মুখ দেখবেন বিক্রেতারা।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে গাড়ি নিয়ে এসে এর ডিম বা ছোট কড়কনাথ নিয়ে যাচ্ছেন পোল্ট্রি ব্যবসায়ীরা। নিজেদের এলাকায় গিয়ে এর ব্যবসা শুরু করতে চাইছেন বহু মানুষ, জানিয়েছেন স্থানীয় কৃষি বিজ্ঞান কেন্দ্রের কর্মকর্তারা।

কী গুণ রয়েছে এই কালো মুরগির? রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার পাশাপাশি এর মাংসে ফ্যাট কম এবং বেশি প্রোটিন রয়েছে। যারা হার্টের সমস্যায় ভুগছেন বা নিঃশ্বাসের সমস্যা রয়েছে, তাদের জন্যও খুব উপকারী এই মাংস।

গত বছর কালো মুরগি বা কড়কনাথ মুরগির উৎস ঝাবুয়া জেলা। গত বছরই এই মাংসের জন্য জিআই অনুমোদন মিলেছে। স্থানীয়ভাবে একে কালামাসি বলা হয়। সাধারণ মুরগির থেকে এর দাম অনেক বেশি।

সূত্র: নিউজ১৮


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর