বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২ | ২২ অগ্রহায়ণ, ১৪২৯ | ১২ জমাদিউল আউয়াল, ১৪৪৪

মূলপাতা আন্তর্জাতিক

পেনসিলভানিয়াতে মামলা খারিজ: ট্রাম্পের আশায় গুড়েবালি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ নভেম্বর, ২০২০ ১১:০৮ : পূর্বাহ্ণ

শেষ পর্যন্ত পেনসিলভানিয়াতেও ধরা খেলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোটে কারচুপির অভিযোগ তুলে শনিবার ট্রাম্পের নির্বাচনী শিবিরের দায়ের করা মামলা খারিজ করে দিয়েছেন পেনসিলভানিয়ার আদালত। মার্কিন স্থানীয় শনিবার মামলাটি খারিজ করে দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের নির্বাচনে অন্যতম ব্যাটলগ্রাউন্ড ছিল এই পেনসিলভানিয়া।

এর আগে জর্জিয়া ও মিশিগানের আদালতে ট্রাম্পের মামলা খারিজ হয়ে যায়। পেনসিলভানিয়ায়ও মামলা খারিজ হয়ে যাওয়ায় ভোটের ফল পাল্টানোর ট্রাম্পের আশা অনেকটা ‘গুড়িবালি’ মতে হয়ে গেছে।

পেনসিলভানিয়ার নির্বাচনের ফল সার্টিফাই বন্ধে আরও আগেই আবেদনটি করে রেখেছিল ট্রাম্পের প্রচার শিবির। সুপ্রিমকোর্টের ফেডারেল বিচারক ম্যাথিউ ব্র্যান আবেদনটি গ্রহণের পক্ষে কোনো প্রমাণ পাননি। তাই তিনি মামলাটি খারিজ করে দেন। তিনি রায়ে বলেন, ভিত্তিহীন অভিযোগ করা হয়েছে, আবেদনের পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি। এই রাজ্যে ভোটে অনিয়মের কোনো ভিত্তি নেই।

তবে ট্রাম্প শিবির বলছে, তারা এই রায়ের বিপক্ষে আপিল করবে। ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি বলেন, আবেদন খারিজ হওয়ায় তাদের জন্য ভালো হয়েছে।

এই মামলাটি খারিজ হওয়ার ফলে আগামী সপ্তাহেই পেনসিলভানিয়ার নির্বাচনের ফল প্রকাশ হবে। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রাম্পের চেয়ে ৮০ হাজার ভোটে এগিয়ে আছেন বাইডেন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সর্বমোট ইলেকটোরাল কলেজ ভোট ৫৩৮টি। এর মধ্যে ট্রাম্প এখন পর্যন্ত ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন। বাইডেন পেয়েছেন ৩০৬টি। নির্বাচনের জালিয়াতির অভিযোগ তুলে ইতোমধ্যে আইনি লড়াইয়ে নেমেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সূত্র: সিবিসি নিউজ


আরও খবর