শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ: হারানো ঐতিহ্য ফেরানোর চেষ্টা


প্রকাশের সময় :১১ নভেম্বর, ২০২০ ৩:৫৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজনীতি সংবাদ প্রতিবেদন
আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বুধবার (১১ নভেম্বর)। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে যুব কনভেশনের মাধ্যমে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি।

চার যুগ ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারও নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে দেশের বৃহৎ যুব সংগঠনে পরিণত হয় যুবলীগ।তবে গত কয়েক বছরে এ সহযোগী সংগঠনের নেতিবাচক কাজে বিব্রত হয় ক্ষমতাসীন আওয়ামী লীগও। গত বছরই উদ্যোগ নেয়া হয় কলঙ্ক ঘুচিয়ে হারানো ঐতিহ্য ফেরানোর। সে লক্ষ্যে চালানো হয় শুদ্ধি অভিযান। নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের শীর্ষ কয়েকজন প্রভাবশালী নেতাকে।

এর মধ্যে গত বছরের ২৩ নভেম্বর সপ্তম জাতীয় কংগ্রেসে শেখ ফজলে শামস্ পরশ চেয়ারম্যান ও মাইনুল হোসেন খান নিখিল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দায়িত্ব পাওয়ার পর তারা সংগঠনকে নতুনভাবে ঢেলে সাজানোর কাজ শুরু করেন। পাশাপাশি করোনাভাইরাস ও বন্যাসহ বিভিন্ন মানবিক কাজে সাধারণ মানুষের পাশে দাঁড়ায় সংগঠনটির নেতাকর্মীরা।

যুবলীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা বলছেন, তারা পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ চালিয়ে যাচ্ছেন। বিতর্কিত কোনো নেতা যেন কোনোভাবেই যুবলীগে জায়গা না পায় সে বিষয়ে তারা সর্বোচ্চ সতর্ক ছিলেন। এজন্যই অধিক যাচাই-বাছাই করতে হয়েছে। এতে এখনও কমিটি ঘোষণা করা সম্ভব হয়নি।

বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত চার দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।

যুবলীগ এর ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশ বিদেশের প্রতিটি ইউনিটে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ১০টায় ধানমন্ডি বঙ্গবন্ধু ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল ১০টা ৪৫ মিনিটে বনানী কবরস্থানে যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানসহ ‘৭৫ এর ১৫ আগস্ট নিহত সব শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ এবং মোনাজাত অনুষ্ঠিত হবে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুবলীগের প্রতিটি ইউনিট বৃক্ষরোপন কর্মসূচি পালন করবে। এছাড়াও দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হবে।

আওয়ামী যুবলীগের ৪৮তম প্রতিতষ্ঠা বার্ষিকী উপলক্ষে সংগঠনের সভাপতি শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল দেশবাসীসহ যুব সমাজকে শুভেচ্ছা জানিয়েছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর