রবিবার, ২৭ অক্টোবর, ২০২৪ | ১১ কার্তিক, ১৪৩১ | ২৩ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা অন্যান্য দল ও সংগঠন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও নাগরিক কমিটির সঙ্গে বৈঠক

রাষ্ট্রপতির অপসারণ বিষয়ে দলের ভেতরে আলোচনা করে সিদ্ধান্ত দেবে বিএনপি


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৬ অক্টোবর, ২০২৪ ৮:৩৭ : অপরাহ্ণ
বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন
Rajnitisangbad Facebook Page

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে অপসারণের বিষয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও নাগরিক কমিটির নেতাদের সঙ্গে বৈঠকে করলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত জানায়নি বিএনপি। দলীয় ফোরামে আলোচনা করে রাষ্ট্রপতিকে অপসারণে দলের সিদ্ধান্ত কী হবে তা পরবর্তীতে জানাবে বিএনপি।

আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলটির নেতাদের সঙ্গে বৈঠক করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও নাগরিক কমিটির সাত নেতা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ৩ সদস্যদের প্রতিনিধি দল এ বৈঠকে অংশ নেন।

দুই ঘণ্টাব্যাপী বৈঠক শেষে বেরিয়ে হাসনাত আব্দুল্লাহ বলেন, আমরা ফ্যাসিস্ট শেখ হাসিনার পতন ঘটিয়েছি। এখন এই ফ্যাসিবাদ ব্যবস্থা পুরোপুরি বিলোপের ক্ষেত্রে আমাদের সামনে আরেকটি বাধা এসে দাঁড়িয়েছে। চুপ্পুর অপসারণ এবং আমাদের নতুন রাজনৈতিক বন্দোবস্ত বিষয়ে গত দুদিন ধরে দেশের প্রসিদ্ধ রাজনৈতিক দলগুলো, যেগুলো আমাদের নেতৃত্বে গণঅভ্যুত্থানে অংশগ্রহণ করেছে, তাদের সঙ্গে আমরা আলোচনা করছি। সেই ধারবাহিকতায় আজ আমরা বিএনপির সঙ্গে আলোচনা করেছি।

 

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই আহ্বায়ক বলেন, বিএনপির সঙ্গে তিনটি বিষয় নিয়ে আলোচনা করেছি। প্রথমত, প্রক্লেমেশন অব সেকেন্ড রিপাবলিক কীভাবে করা যায়, সেটি নিয়ে কথা বলেছি। দ্বিতীয়ত, চুপ্পুর অপসারণ দ্রততম সময়ে কীভাবে করা যায়, রাজনৈতিক চেতনা কীভাবে তৈরি করা যায়, যেকোনো ধরনের সংকট কীভাবে পরিবহার করা যায়, সেটা নিয়ে আলোচনা হয়েছে। তৃতীয়ত, জাতীয় ঐক্য কীভাবে ধরে রেখে সরকারের সার্বিক ফাংশনিংয়ের ধারবাহিকতা অব্যাহত রাখা যায়, সেই বিষয়ে কথা বলেছি।

রাষ্ট্রপতির অপসারণের বিষয়ে বিএনপির পক্ষ থেকে এখনও কোনো সিদ্ধান্ত জানানো হয়নি উল্লেখ করে হাসনাত আব্দুল্লাহ বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বৈঠকে অংশগ্রহণ করা নেতারা আমাদের কথা শুনেছেন। তারা জানিয়েছেন, আমাদের বার্তা নিয়ে তারা তাদের দলীয় ফোরামে কথা বলবেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এই আহ্বায়ক বলেন, গত দুদিন আমরা বিএনপির পাশাপাশি জামায়াতে ইসলাম এবং ইসলামী আন্দোলন বাংলাদেশের সঙ্গে বৈঠক করেছি। তাদের সঙ্গেও এসব বিষয়ে কথা বলেছি। তাদের জায়গা থেকে তারা একমত প্রকাশ করেছেন। আগামীকাল গণঅধিকার পরিষদ, গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট দলের সঙ্গে আমাদের বৈঠক রয়েছে। ইতোমধ্যে গত ৫ আগস্ট যে জাতীয় ঐক্য প্রতিষ্ঠা হয়েছে, সেটার ধারাবাহিকতা কীভাবে ধরে রাখা যায়, এর জন্য আমাদের এসব বৈঠক অব্যাহত থাকবে।

আরও পড়ুন: প্রধান বিচারপতির সঙ্গে দুই উপদেষ্টার বৈঠক, কী আলোচনা হলো?

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর