শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪ | ৯ কার্তিক, ১৪৩১ | ২১ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা আইন-আদালত

গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৫ অক্টোবর, ২০২৪ ৬:০২ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে দেশের বিভিন্ন স্থানে সহিংসতার ঘটনা ঘটে। এতে সাধারণ মানুষের পাশাপাশি পুলিশ সদস্যরাও নিহত হন। এবার সেই তালিকা প্রকাশ করেছে পুলিশ সদর দপ্তর। তালিকা অনুযায়ী, ছাত্র-জনাতার গণঅভ্যুত্থানে ৪৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

আজ শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়েছে।

পুলিশ সদর দপ্তর থেকে বলা হয়, কিছু ব্যক্তি ছাড়াও নিউজ আউটলেট জুলাই-আগস্টে শিক্ষার্থীদের নেতৃত্বে হওয়া গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের সংখ্যা নিয়ে মিথ্যা ও ভুল তথ্য ছড়াচ্ছে। তাই গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের প্রকৃত তালিকা প্রকাশ করা হলো।

পুলিশ সদর দপ্তর আরও জানায়, প্রতিবাদ বা প্রতিহিংসার ঘটনায় যেসব অফিসার বা কনস্টেবল আহত বা নিহত হয়, বাংলাদেশ পুলিশ অত্যন্ত সতর্কতার সঙ্গে তাদের তালিকা রক্ষণাবেক্ষণ করে। তবে প্রকাশিত এই তালিকার বাইরেও যদি কেউ গণঅভ্যুত্থানে পুলিশ সদস্য নিহতের দাবি করেন, সে ক্ষেত্রে উপযুক্ত প্রমাণ সরবরাহের আহ্বান জানানো হচ্ছে।

 

তালিকা অনুযায়ী ছাত্র-জনাতার গণঅভ্যুত্থানের সময় ৪৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে ঢাকা মহানগর পুলিশের ১৪ জন, সিরাজগঞ্জে ১৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এর বাহিরে খুলনা, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী ও চাঁদপুর, গাজীপুরসহ কয়েকটি জেলায় নিহত হয়েছেন বাকি ১৬ জন।

সদর দপ্তর থেকে প্রকাশিত নিহত পুলিশ সদস্যদের তালিকা-

গণঅভ্যুত্থানে নিহত পুলিশ সদস্যদের তালিকা প্রকাশ

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাত্র ২২ দিনের বিক্ষোভে পতন হয় শেখ হাসিনা সরকারের।

গত ৩ আগস্ট ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লাখো মানুষের সমাবেশে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়ে সরকার পতনের এক দফা দাবি ঘোষণা করা হয়।

পরদিন ৪ আগস্ট ঢাকাসহ সারাদেশে ছাত্র-জনতাকে প্রতিরোধ করতে আওয়ামী লীগের নেতাকর্মীরা অস্ত্র নিয়ে মাঠে নামে। এ দিন সারাদেশে ১৪ পুলিশ, শিক্ষার্থী ও বিএনপির নেতাকর্মীসহ শতাধিক মানুষ প্রাণ হারায়।

এ অবস্থায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন ঘেরাও করতে ৫ আগস্ট ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির ডাক দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সেদিন রাস্তায় নেমে আসেন লাখো মানুষ। শেষ পর্যন্ত ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পতন হয় স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের।

ওই দিন বেলা আড়াইটার দিকে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ছোট বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে গণভবন থেকে হেলিকপ্টারে করে কুর্মিটোলা বিমান ঘাঁটিতে চলে যান। সেখান থেকে তারা বিমানবাহিনীর একটি বিমানে করে ভারতে পালিয়ে যান।

এর মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের টানা সাড়ে ১৫ বছরের ক্ষমতার অবসান ঘটে। শেখ হাসিনার পতনের পর লাখ লাখ মানুষ রাস্তায় নেমে আনন্দ-উল্লাস করেন।

এরপর ছাত্র-জনতার দাবির মুখে গত ৮ আগস্ট নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়। এরপর বদলে যেতে শুরু করে দেশের সার্বিক চিত্র।

আরও পড়ুন: গণহত্যাকাণ্ডের নতুন ভিডিও নিয়ে তোলপাড়

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর