বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪ | ৭ কার্তিক, ১৪৩১ | ১৯ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা রাজধানী

রাষ্ট্রপতিকে সরাতে বঙ্গভবনের সামনে বিক্ষোভ, সংঘর্ষ, আহত ৫


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২৩ অক্টোবর, ২০২৪ ১২:৪৭ : পূর্বাহ্ণ
রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে বঙ্গভবনের সামনে বিক্ষোভরত শিক্ষার্থীদের লক্ষ্য করে সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ।
Rajnitisangbad Facebook Page

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনে বিক্ষোভের সময় সংঘর্ষে দুই শিক্ষার্থীসহ পাঁচজন আহত হয়েছেন। আজ মঙ্গলবার রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, বঙ্গভবনের সামনের ব্যারিকেড ভেঙে ভেতরে ঢোকার চেষ্টা করেন বিক্ষোভকারী। এ সময় ঘটনাস্থলে থাকা পুলিশের সদস্যরা বাধা দেন। বিক্ষোভকারীদের সামলাতে সাউন্ড গ্রেনেড ছোড়ে পুলিশ। এ সময় দু’পক্ষের মধ্যে ধস্তাধস্তি হয়। এ সময় পাঁচজন আহত হন।

আহতরা হলেন-কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ফয়সাল আহম্মেদ বিশাল (২০) ও আরিফ খান (২০) , ব্যবসায়ী শফিকুল ইসলাম সেলিম (৪৫), সাংবাদিক রাজু আহমেদ (২৫) ও ভিডিও জার্নালিস্ট রিপন রেজা (২৮)।

বিক্ষোভকারীরা জানান, আমাদের দাবি রাষ্ট্রপতির পদত্যাগ। তিনি শেখ হাসিনার পদত্যাগ নিয়ে যে কথা বলেছেন, তার পেছনে কোনো না কোনো ইন্ধন রয়েছে। রাষ্ট্রপতি শপথ ভঙ্গ করেছেন। এখন তিনি রাষ্ট্রপতির পদে থাকার যোগ্যতা হারিয়েছেন।

বিক্ষোভকারীরা স্লোগান দেন, ‘এক দফা এক দাবি, চুপ্পু তুই কবে যাবি’। এ সময় তারা পুলিশের ওপর হামলার চেষ্টা করেন। এক পর্যায়ে পুলিশ সদস্যরা বঙ্গভবনের ভেতরে চলে যায় এবং বাইরে সেনাসদস্যরা বিক্ষোভকারীদের সঙ্গে কথা বলেন।

 

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বায়ক হাসনাত আব্দুল্লাহ জানিয়েছেন, আগামী দুইদিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি চূড়ান্ত করা হবে।

রাত সাড়ে ১১ টার দিকে বঙ্গভবনের সামনে অবস্থানকালে তিনি এ কথা বলেন।

হাসনাত আব্দুল্লাহ বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে পরামর্শ করে আমাদের সিদ্ধান্ত নিতে হবে পরবর্তীতে রাষ্ট্রপতি হিসেবে কে আসবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এ নেতা বলেন, আমরা এমন একজনকে রাষ্ট্রপতি নিয়োগ করবো যাকে নিয়ে কোনো বিতর্ক বা প্রশ্ন উঠবে না। যেমন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে কোনো প্রশ্ন উঠেনি।

হাসনাত আবদুল্লাহ বলেন, বুধ ও বৃহস্পতিবারের আমরা চুপ্পুকে অপসারণ করবো। এরপর সকল রাজনৈতিক দলগুলোর মতামতের ভিত্তিতে পরবর্তী রাষ্ট্রপতি কাকে বানানো যায় সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে, দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে মিছিল শুরু করে বঙ্গভবনের দিকে যাত্রা শুরু করে স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা কমিটি। হাইকোর্ট মাজার মোড় এলাকায় পুলিশ তাদের বাধা দেয়। কিন্তু বাধা অতিক্রম করে বঙ্গভবন পর্যন্ত এগিয়ে যায় তারা। সেখানে তারা বঙ্গভবনের সামনের খালি জায়গায় অবস্থান করতে চাইলে পুলিশের বাধার মুখে পড়ে। উপায় না পেয়ে বঙ্গভবন মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে তারা।

প্রসঙ্গত, ছাত্র-জনতার তোপের মুখে গত ৫ আগস্ট দেশত্যাগ করেন ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দেশত্যাগের পর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং আমি তা গ্রহণ করেছি।

সম্প্রতি একটি পত্রিকার সম্পাদকের সঙ্গে এক সাক্ষাৎকারে রাষ্ট্রপতি জানান, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই। রাষ্ট্রপতি বলেন, (পদত্যাগপত্র সংগ্রহ করার) বহু চেষ্টা করেও আমি ব্যর্থ হয়েছি। তিনি হয়তো সময় পাননি।

এরপর নতুন করে রাষ্ট্রপতির বিরুদ্ধে বিক্ষুব্ধ হয়ে ওঠেন সরকার পতনে নেতৃত্বদানকারীরা।

আরও পড়ুন: এ সপ্তাহেই রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের আল্টিমেটাম

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর