বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪ | ৭ কার্তিক, ১৪৩১ | ১৯ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা অন্যান্য দল ও সংগঠন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠন


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :২২ অক্টোবর, ২০২৪ ৮:২১ : অপরাহ্ণ
আহ্বায়ক হাসনাত আব্দুলাহ ও সদস্য সচিব আরিফ সোহেল
Rajnitisangbad Facebook Page

সরকারি চাকরিতে কোটা সংস্কারকে কেন্দ্র করে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। এতে হাসনাত আব্দুলাহকে আহ্বায়ক ও আরিফ সোহেলকে সদস্য সচিব করা হয়েছে।

আব্দুল হান্নান মাসউদকে এই কমিটির মূখ্য সচিব এবং উমামা ফাতিমাকে মুখপাত্র করা হয়েছে।

আজ মঙ্গলবার রাতে কেন্দ্রীয় শহীদ মিনারে এক সংবাদ সম্মেলনে এই কমিটি ঘোষণা করা হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা সার্জিস আলম এই কমিটি ঘোষণা করেন।

তিনি জানান, দ্রুততম সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি করা হবে। পূর্ণাঙ্গ কমিটিতে জেন-জি গুরুত্ব পাবে। রাজনৈতিক দল হিসেবে কখনোই এই কমিটি আবির্ভূত হবে না।

ফ্যাসিবাদীরা নানা ফর্মে আবার উত্থানের চেষ্টা করছে উল্লেখ করে তাদের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন হাসনাত আব্দুল্লাহ।

এর আগে আজ বিকেলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পদত্যাগ, সংবিধান সংশোধন, বিগত তিনটি সংসদ নির্বাচন অবৈধ ঘোষণা, ছাত্রলীগ নিষিদ্ধসহ মোট পাঁচ দফা নতুন দাবি ঘোষণা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এসব দাবি ঘোষণা করেন হাসনাত আব্দুল্লাহ। এসব দাবি অবিলম্বে মেনে নেয়া না হলে শিগগিরই রাজপথে কঠোর কর্মসূচি দেয়া হবে বলে এ সময় হুঁশিয়ারি দেন তিনি।

এই গণজমায়েত থেকে জানানো হয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে নতুন বাংলাদেশ বিনির্মানে রূপরেখা প্রদান ও সারাদেশের বিপ্লবী শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ করার লক্ষ্যে অর্গানোগ্রাম ঘোষণার উদ্দেশে সন্ধ্যায় শহীদ মিনারে সংবাদ সম্মেলন করবে তারা। পরে রাতে অনুষ্ঠিত সেই সংবাদ সম্মেলন থেকে সংগঠনটির আহ্বায়ক কমিটি ঘোষণা করা হলো।

উল্লেখ্য, ২০২৪ সালের ১ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সৃষ্টি হয়। আন্দোলন সফল করার জন্য ৮ জুলাই সংগঠনটি ৬৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি ঘোষণা করে, যার মধ্যে ২৩ জন সমন্বয়ক ও ৪২ জন সহ-সমন্বয়ক ছিলেন। আন্দোলনের মাত্রা বৃদ্ধি পাওয়ার পর ৩ আগস্টে সংগঠনটি দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে ১৫৮ সদস্যের সমন্বয়ক দল গঠন করে, যার মধ্যে ৪৯ জন সমন্বয়ক ও ১০৯ জন সহ-সমন্বয়ক ছিলেন।

 

প্রতিষ্ঠার পর থেকে একাধিক সমন্বয়ককে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে দেখা গেছে। যাদের মধ্যে অন্যতম হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী রিফাত রশিদ, প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সারজিস আলম, ইংরেজি বিভাগের হাসনাত আবদুল্লাহ, ভাষাবিজ্ঞান বিভাগের আসিফ মাহমুদ ও ভূগোল বিভাগের আবু বাকের মজুমদার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরিফ সোহেল।

আরও পড়ুন: এ সপ্তাহেই রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের আল্টিমেটাম

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর