শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা রাজধানী

বায়তুল মোকাররমের নতুন খতিব মুফতি আবদুল মালেক


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৮ অক্টোবর, ২০২৪ ১০:১৫ : পূর্বাহ্ণ
আল্লামা মুফতি আবদুল মালেক।
Rajnitisangbad Facebook Page

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের আলোচিত খতিব পদে নিয়োগ পেয়েছেন দেশবরেণ্য ইসলামী আইন বিশেষজ্ঞ ও হাদিস বিশারদ আল্লামা মুফতি আবদুল মালেক।

গতকাল বৃহস্পতিবার অন্তর্বর্তী সরকারের উচ্চপর্যায় থেকে তাকে নিয়োগ দেওয়া হয়েছে। আজ শুক্রবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুবকর সিদ্দীক স্বাক্ষরিত বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

মুফতি আবদুল মালেক এর আগে ঢাকার শান্তিনগরের আজরুন কারিম জামে মসজিদের খতিবের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া, তিনি জামিয়াতুল উলুম আল ইসলামিয়া ঢাকার শায়খুল হাদিস। ২০১২ সালে কওমি মাদ্রাসার সরকারি স্বীকৃতি প্রদানের লক্ষে গঠিত বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা কমিশনের সদস্য ছিলেন তিনি।

মুফতি আবদুল মালেক দেশ-বিদেশের প্রসিদ্ধ শিক্ষাপ্রতিষ্ঠানে ইসলামিক স্টাডিজ, হাদিস ও ফিকহে ইসলামীর ওপর উচ্চতর ডিগ্রি অর্জনকারী একজন প্রখ্যাত ইসলামী স্কলার। বিশ্বখ্যাত ইসলামী পণ্ডিত মুফতি বিচারপতি তাকী ওসমানী তার উস্তাদ। আরব বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ইসলামী পণ্ডিত ও সৌদি আরবের রিয়াদে অবস্থিত ইমাম মোহাম্মদ ইবনে সাউদ ইসলামি বিশ্ববিদ্যালয়ের উসুলুদ্দীন অনুষদের অধ্যাপক শায়খ আবদুল ফাত্তাহ আবু গুদ্দাহের (রহ.) অধীনে তিনি দুবছর হাদিস ও ইসলামী আইন বিষয়ে উচ্চতর গবেষণা পরিচালনা করেন।

মুফতি আবদুল মালেক মক্কা, মদিনা, পাকিস্তান, ভারত ও তুরস্ক সফর করেছেন এবং বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেছেন। তিনি ইতোমধ্যে বাংলা, আরবি, ইংরেজি ও উর্দু ভাষায় মোট ১৬টি গ্রন্থ রচনা করেছেন। এ ছাড়া, তার তত্ত্বাবধানে মাসিক আল কাউসার নামে নিয়মিত একটা গবেষণা পত্রিকা বের হয়।

মুফতি আবদুল মালেক ১৯৬৯ সালের ২৯ আগস্ট কুমিল্লা জেলার লাকসাম উপজেলার সারাশপুরে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৮ সালে পাকিস্তানের জামিয়া উলুমুল ইসলামিয়ায় দাওরায়ে হাদিস সমাপ্ত করেন। এরপর তিনি এই মাদ্রাসার উচ্চতর হাদিস বিভাগে ভর্তি হয়ে তিন বছর আল্লামা আব্দুর রশীদ নোমানীর তত্ত্বাবধানে হাদিস অধ্যয়ন করেন। ১৯৯২ সালে তিনি দারুল উলুম করাচিতে ভর্তি হয়ে উপমহাদেশের প্রখ্যাত মুফতি তাকি উসমানির তত্ত্বাবধানে দুই বছর উচ্চতর ফিকহ ও ফতোয়া অধ্যয়ন করেন।

মুফতি আব্দুল মালেক শুধু বাংলাদেশেই বরেণ্য নন, তার পরিচয় ও খ্যাতি ছড়িয়ে পড়েছে পুরো মুসলিম বিশ্বেই। ভারত, পাকিস্তান, ও আরবের অনেক প্রখ্যাত আলেম তার যোগ্যতার স্বীকৃতি দিয়েছেন, তার প্রশংসা করেছেন। সিরিয়ার প্রখ্যাত মুহাদ্দিস শায়খ আওয়ামা (রহ.) মাওলানা আব্দুল মালেককে ‘মুহাক্কিক আলেম’ হিসেবে উল্লেখ করেছেন।

এর আগে গত ২২ সেপ্টেম্বর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মুফতি রুহুল আমিনকে যথাযথ প্রক্রিয়া অনুসরণের মাধ্যমে খতিবের পদ থেকে অপসারণ করা হয়।

আরও পড়ুন: বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমিনকে অপসারণ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর