শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪ | ২ কার্তিক, ১৪৩১ | ১৪ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা জাতীয়

রাষ্ট্র সংস্কারে আরও ৪ কমিশন, দায়িত্ব পেলেন যারা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৭ অক্টোবর, ২০২৪ ৭:০২ : অপরাহ্ণ
ড. এ কে আজাদ খান, কামাল আহমেদ, সৈয়দ সুলতানউদ্দিন আহমেদ এবং শিরীন পারভিন হক।
Rajnitisangbad Facebook Page

রাষ্ট্র সংস্কারে আরও চারটি কমিশন গঠন করেছে সরকার। এসব কমিশন হলো-স্বাস্থ্য কমিশন, গণমাধ্যম কমিশন, নারী বিষয়ক কমিশন ও শ্রমিক অধিকার কমিশন।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা রিজওয়ান হাসান।

তিনি বলেন, উপদেষ্টা পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

চার কমিশনের মধ্যে ড. এ কে আজাদ খানকে স্বাস্থ্য সংস্কার কমিশনে, কামাল আহমেদকে গণমাধ্যম সংস্কার কমিশনে, সৈয়দ সুলতানউদ্দিন আহমেদকে শ্রমিক অধিকার সংষ্কার কমিশনে এবং শিরীন পারভিন হককে নারীবিষয়ক কমিশনের প্রধান করা হয়েছে।

 

শিক্ষা কমিশন নিয়ে আলোচনা হচ্ছে জানিয়ে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা রিজওয়ান হাসান বলেন, আগামী ৭-১০ দিনের মধ্যে কমিশন চারটি পূর্ণাঙ্গ করা হবে।

এর আগে, গত ৩ অক্টোবর রাষ্ট্র সংস্কারে পাঁচ কমিশনের পূর্ণাঙ্গ কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। কমিশনগুলো হলো নির্বাচন ব্যবস্থা, পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, দুর্নীতি দমন ও জনপ্রশাসন। তবে সংবিধান সংস্কার কমিশনের পূর্ণাঙ্গ কমিটির গেজেট প্রকাশ এখনও বাকি রয়েছে।

নির্বাচন ব্যবস্থা সংস্কার কমিশনের প্রধান করা হয়েছে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদারকে, বিচার বিভাগ সংস্কার কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে বিচারপতি শাহ আবু নাঈম মমিনুর রহমানকে, দুর্নীতি দমন কমিশন সংস্কার কমিশনে প্রধান হিসেবে আছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, পুলিশ সংস্কার কমিশনের প্রধান করা হয়েছে সাবেক সচিব সফর রাজ হোসেন এবং জনপ্রশাসন সংস্কার কমিশনের প্রধান হিসেবে রয়েছেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চেয়্যারম্যান আব্দুল মুয়িদ চৌধুরী।

আরও পড়ুন: দুই ঈদ ও দুর্গাপূজার ছুটি বাড়লো

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর