মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪ | ৩০ আশ্বিন, ১৪৩১ | ১১ রবিউস সানি, ১৪৪৬

মূলপাতা রাজধানী

সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক গ্রেপ্তার


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :১৪ অক্টোবর, ২০২৪ ৮:১৬ : অপরাহ্ণ
সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক
Rajnitisangbad Facebook Page

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক গ্রেপ্তার হয়েছেন। আজ সোমবার রাত পৌনে ৮টার দিকে রাজধানীর ইস্কাটন এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) রেজাউল করিম মল্লিক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আগামীকাল মঙ্গলবার আব্দুর রাজ্জাককে আদালতে সোপর্দ করে রিমান্ডের আবেদন করা হবে।

আব্দুর রাজ্জাক ২০০১ সাল থেকে টাঙ্গাইল-১ (মধুপুর ও ধনবাড়ী) আসনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে টানা পাঁচ বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগ সরকারের ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত মেয়াদে তিনি খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন। পরবর্তী সময়ে ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হন। তবে ২০১৪ সালের নির্বাচনের পর গঠিত মন্ত্রিসভায় তিনি স্থান পাননি। এরপর ২০১৮ সালের নির্বাচনের পর মন্ত্রিসভায় তিনি কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব পান। তবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর মন্ত্রিত্ব পাননি।

 

২০১৬ সালে অনুষ্ঠিত আওয়ামী লীগের সম্মেলনে দলটির প্রেসিডিয়াম সদস্য পদে দায়িত্ব পান আবদুর রাজ্জাক। ২০১৮ সালের নির্বাচনের পরে তাকে কৃষি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়। দ্বাদশ নির্বাচনের পরে গঠিত মন্ত্রিসভা থেকে বাদ পড়েন রাজ্জাক। ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে আত্মগোপনে ছিলেন।

আব্দুর রাজ্জাক আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতা ছিলেন। পরে তিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০১ সালে কৃষি গবেষণা পরিষদের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে অবসরে যান। চাকরি থেকে অবসরের পরে তিনি আওয়ামী লীগের রাজনীতিতে যোগ দেন।

উল্লেখ্য, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর আওয়ামী লীগের অনেক মন্ত্রী-এমপি ও বিভিন্ন পর্যায়ের নেতারা আত্মগোপনে চলে যান। কেউ কেউ দেশ ছাড়তে পারলেও অনেকেই গ্রেপ্তার হয়েছেন।

এখন পর্যন্ত আওয়ামী লীগ সরকারের মন্ত্রী, সংসদ সদস্য, উপদেষ্টা ও শীর্ষ পর্যায়ের নেতা মিলিয়ে ৩৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, ১৪-দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাবেক মন্ত্রী শাজাহান খান, সাবেক জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন, সাবেক সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সাবেক সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, সাবেক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী রয়েছেন।

আরও পড়ুন: যেভাবে পালিয়ে ভারত থেকে রাশিয়ায় গেলেন শাহরিয়ার

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর